কোথায় শক্তি, কোথায় দুর্বলতা

টেক জায়ান্টে ক্যারিয়ার শীর্ষক আলোচনায় সঞ্চালক তামান্না ইসলাম ঊর্মি, সিরেনা টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তফা হাসান ও এলগোমেট্রিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরহাদ আহমেদ
টেক জায়ান্টে ক্যারিয়ার শীর্ষক আলোচনায় সঞ্চালক তামান্না ইসলাম ঊর্মি, সিরেনা টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তফা হাসান ও এলগোমেট্রিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরহাদ আহমেদ
তারুণ্যের জয়োৎসবের দুটি সেশনে তরুণদের সঙ্গে ক্যারিয়ার নিয়ে আলাপ করেছেন, পরামর্শ দিয়েছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পড়ে আসা বাংলাদেশি তরুণী তামান্না ইসলাম ঊর্মি। তিনি লিখেছেন সঞ্চালক হিসেবে তাঁর অভিজ্ঞতার কথা।

অনেক দিন পর এমন একটা অনুষ্ঠানে গেলাম, যেখানে ধরে নেওয়া হয় না যে বিশ্ববিদ্যালয়ের দিনগুলোর সঙ্গে শেখার দিন শেষ হয়ে গেছে। সত্যিকারের পৃথিবীতে অবদান রাখতে মূল শেখা আসলে শুরু হয়ে ডিগ্রি নেওয়ার পর। আমার সঞ্চালিত দুটি সেশনেই (টেক জায়ান্টে ক্যারিয়ার বিষয়ে আলোচনা ও ক্যারিয়ার পরামর্শবিষয়ক কর্মশালা) তরুণেরা ভিড় করেছিল এবং সমাপ্তি ঘোষণা করাটা কঠিন হয়ে যাচ্ছিল। এতটুকু সময়ে এত উৎসুক জনতার সঙ্গে এত রকম জ্ঞান বিনিময় করতে রীতিমতো হিমশিম খাচ্ছিলাম।

দুটি সেশনে অংশগ্রহণকারীদের সঙ্গে সময় কাটিয়ে যে বিষয়গুলো আমার চোখে পড়েছে তা হলো, অনেকের মধ্যে প্রচুর জ্ঞান অর্জন এবং উঁচু লক্ষ্যে পৌঁছানোর ইচ্ছা থাকলেও তার আগের আনন্দদায়ক ধাপগুলো, যেমন প্রতিদিন সেই বিষয় সম্পর্কে খুঁজে খুঁজে বিভিন্ন তথ্য বের করা, বিভিন্নজনের সঙ্গে পরামর্শ করা, লক্ষ্যের পথে নিয়ে যাবে এমন দৈনন্দিন কাজগুলো স্বপ্রণোদিতভাবে নিয়মিতভাবে করা, এই শৃঙ্খলায় একধরনের ঘাটতি আছে। কারও কারও প্রশ্ন শুনে মনে হচ্ছে, তাঁদের চাওয়া হলো আলোচকেরাই পুরো পথ বাতলে দিক।

শিক্ষাগত যোগ্যতার সঙ্গে ভাষা ও যোগাযোগে দক্ষতার সম্পর্ক কিছুটা কম মনে হয়েছে। স্নাতক পর্যায় পেরিয়ে আসা একজন কীভাবে নিজেকে উপস্থাপন করবেন, কীভাবে আত্মবিশ্বাস নিয়ে নিজের কাজ ও স্বপ্নের কথা বলবেন—এই বিষয়গুলো নিয়ে আমাদের আরও কাজ করা প্রয়োজন। এর পাশাপাশি আত্মসমালোচনা, নিজের দোষ ও গুণগুলো চিনে সে হিসেবে নিজের মানোন্নয়নের সিদ্ধান্ত নিতে পারা—এই বিষয়গুলোকে আমি খুব গুরুত্বপূর্ণ মনে করি।

সব শেষে বলতে চাই, একটা কাজ ভালোবেসে মনপ্রাণ দিয়ে করে কিছু পরিবর্তন আনতে পারার আনন্দ যেকোনো বড় পুরস্কার, খ্যাতি বা বাহ্যিক অর্জনের চেয়ে অনেক গুণ বেশি।