'শিল্প ট্যুরে' তারুণ্যের জয়োৎসবের ৪০ তরুণ

‘শিল্প ট্যুরে’ তারুণ্যের জয়োৎসবের ৪০ তরুণ। ক্রাউন সিমেন্টের কারখানা, মুন্সিগঞ্জ, ২৯ জুন। ছবি: প্রথম আলো
‘শিল্প ট্যুরে’ তারুণ্যের জয়োৎসবের ৪০ তরুণ। ক্রাউন সিমেন্টের কারখানা, মুন্সিগঞ্জ, ২৯ জুন। ছবি: প্রথম আলো

শিল্প কারখানা কীভাবে কাজ করে এবং তরুণেরা কীভাবে সেসব কাজে অংশ নিতে পারে এ বিষয়ে হাতে কলমে শিক্ষা পেতে শিল্প ট্যুর করে ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসবের ৪০ তরুণ।

শনিবার সকালে তারুণ্যের জয়োৎসবের জাতীয় পর্বে অংশ নেওয়া তরুণদের মধ্য থেকে নির্বাচিত ৪০ জনকে নিয়ে যাওয়া হয় মুন্সিগঞ্জে ক্রাউন সিমেন্টের কারখানায়। তরুণেরা দিনভর সিমেন্ট তৈরি প্রক্রিয়া, মান নিয়ন্ত্রণ, প্যাকেটজাত করা, মার্কেট চেইন ম্যানেজমেন্ট, মেশিন নিয়ন্ত্রণ ইত্যাদি বিষয়ে জানার সুযোগ পান।

ক্রাউন সিমেন্টের পক্ষ থেকে প্রতিষ্ঠানটির সিনিয়র ম্যানেজার (কোয়ালিটি ও ল্যাব) মোহাম্মদ রেজাউল করিম তরুণদের কারখানারা বিভিন্ন কর্মকাণ্ড ব্যাখ্যা করেন এবং সেখানে তাদের কাজের সুযোগের বিষয়ে বিশদ আলোচনা করেন।

শিল্প ট্যুরে অংশ নেওয়া একজন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাকির আহমেদ। তিনি বলেন, ‘এই শিল্প ট্যুরে আসার মাধ্যমে আমি একটি সিমেন্ট কারখানা ঠিক কীভাবে কাজ করে সে বিষয়ে জানতে পেরেছি। আগে ভাবতাম সিমেন্ট কারখানায় শুধু সিভিল ইঞ্জিনিয়াররা কাজের সুযোগ পান, এখানে এসে জানতে পারলাম আমাদেরও এখানে ডেটা ম্যানেজমেন্ট, ডেটা মাইনিং করার মাধ্যমে এই শিল্পকে উন্নত করার সুযোগ রয়েছে।’

কারখানার কাজের বাইরেও তরুণেরা বিভিন্ন ধরনের সিমেন্ট সম্পর্কে জানতে পারে। বিশ্বের সিমেন্ট বাজারে বাংলাদেশের অবস্থান ও সুযোগ নিয়েও জানানো হয় তরুণদের।

মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘আমাদের কারখানায় দেশ ও বিদেশ থেকে তরুণ শিক্ষার্থীরা ভ্রমণ করে। আমরাও চাই তরুণেরা এই শিল্প সম্পর্কে জানুক এবং গবেষণার মাধ্যমে এ শিল্পকে উন্নত করুক।’ এ শিল্প ট্যুর ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসবের তরুণদের দক্ষতা বৃদ্ধি কার্যক্রমের একটি অংশ।