উইন্ডোজের কোন সংস্করণ সেরা—৭, ১০ নাকি ১১?

কেউ বলেন উইন্ডোজ ৭ সেরা। কেউ বলেন উইন্ডোজ ১০। ১১ এখনো হাঁড়ি থেকে নামেনি ঠিক, তবে লবণ চেখে দেখার নাম করে এরই মধ্যে তার স্বাদ নিয়েছেন অনেকে।

আপনারা হয়তো লক্ষ করেছেন, শিরোনামে উইন্ডোজ ৮ বা ভিস্তার নাম নেওয়া হয়নি। কারণটা পাঠক ভালোই জানেন। আর এক্সপির উল্লেখ করা হয়নি, কারণ সেটি একটু বেশিই পুরোনো।

কারিগরি দিক থেকে চিন্তা করলে এগিয়ে থাকবে উইন্ডোজ ১০। বিশেষজ্ঞরাও তা-ই বলেন। উইন্ডোজ ৭-এর ভুলত্রুটি ক্রমে সংশোধন করে উইন্ডোজ ১০ প্রকাশ করা হয়। অন্যদিকে ১১ এখনো পরীক্ষামূলক সংস্করণ থেকে বেরোতে পারেনি। তা ছাড়া উইন্ডোজ ১০-এর জন্য এখনো নিয়মিত হালনাগাদ প্রকাশ করে মাইক্রোসফট।

অন্যদিকে উইন্ডোজ ৭-এর ব্যবহারকারী কিন্তু কম নয়। বিশেষ করে আমাদের দেশে। এর কারণ উইন্ডোজ এক্সপির পর উইন্ডোজ ৭-এ থিতু হয়েছেন অনেকে। কাজ চালানোর মতো সব সুবিধাই আছে এতে। তাই নতুন উইন্ডোজে হালনাগাদের প্রয়োজন পড়েনি। তা ছাড়া উইন্ডোজ ৮-এর ইউজার ইন্টারফেসও ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়নি।

এদিকে উইন্ডোজ ১০-এর পর অপারেটিং সিস্টেমটির নতুন কোনো সংস্করণ আসবে না বলে জানিয়েছিল মাইক্রোসফট। তবু উইন্ডোজ ১১ এল। স্বভাবতই মানুষের মনে আগ্রহ আছে। নতুন অনেক সুবিধাও এসেছে। আবার সেগুলোকে অপ্রয়োজনীয়ও মনে করছেন অনেকে।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কোন সংস্করণটি সেরা, তা আমরা পাঠকের কাছে জানতে চাই। নিচে প্রশ্ন অনুযায়ী জানান আপনার মত। চাইলে কমেন্টেও জানাতে পারেন।