বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

র‍্যানসমওয়্যার ম্যালওয়্যার থেকে রক্ষা পেতে প্রথমে উইন্ডোজের স্টার্ট মেনুতে Windows Security লিখুন। এবার সার্চের তালিকায় থাকা উইন্ডোজ সিকিউরিটি অ্যাপ নির্বাচন করে Virus and threat protection অপশনে ক্লিক করতে হবে। এবার পর্দার শেষের দিকে থাকা Ransomware protection-এর নিচে Manage ransomware protection লিংকে ক্লিক করতে হবে। এখান থেকে Controlled folder access অপশন চালু করলে অপরিচিত কোনো অ্যাপ আপনার ফাইল, ছবি, ভিডিও বা মিউজিক ফোল্ডারে কোনো পরিবর্তন করতে পারবে না। ফলে, কম্পিউটারে র‍্যানসমওয়্যার ম্যালওয়্যার ছড়িয়ে পড়লেও দরকারি তথ্য নিরাপদে থাকবে।
Controlled folder access চালু করলেই Block history, Protected folders ও Allow an app through Controlled folder access নামের তিনটা অপশন দেখা যাবে।

ব্লক হিস্ট্রি

ব্লক হিস্ট্রিতে গেলেই দেখা যাবে স্বয়ংক্রিয়ভাবে ব্লক করা অ্যাপের তালিকা। পাশাপাশি কোন অ্যাপগুলো সম্প্রতি কম্পিউটারের ফাইল পরিবর্তনের চেষ্টা করেছে, তা-ও জানা যাবে।

প্রোটেক্টেড ফোল্ডারস

default-image

আপনি যদি র‍্যানসমওয়্যার ম্যালওয়্যারের হামলা থেকে ডেস্কটপ ফোল্ডার (যা ডিফল্টভাবে সুরক্ষিত নয়) রক্ষা করতে চান, তবে Protected folders ব্যবহার করতে হবে। এ জন্য অপশনটিতে প্রবেশের পর Add a protected folder থেকে ডেস্কটপ ফোল্ডার নির্বাচনের পর Select Folder-এ ক্লিক করতে হবে।

অ্যাপকে অনুমতি

র‍্যানসমওয়্যার সুরক্ষা চালুর পর যদি মনে হয় কোনো অ্যাপ ব্যবহার করতে পারছেন না, তবে অ্যাপটি ব্যবহারের জন্য আপনাকেই অনুমতি দিতে হবে। এ জন্য Ransomware protection পেজে গিয়ে Allow an app through Controlled folder access নির্বাচন করুন। এবার Add an allowed app বাটনে ক্লিক করলে Recently blocked apps অপশনে ব্লক করা অ্যাপের তালিকা দেখা যাবে। আপনার প্রয়োজনীয় অ্যাপের পাশে থাকা প্লাস বাটনে ক্লিক করলেই সেটি ব্যবহারের জন্য অনুমতি পেয়ে যাবে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন