স্টিভ জবসের দপ্তরে পাঠানো ই-মেইলে ডেরেক লেখেন, আজ, ২০০৮ সালের ২৮ এপ্রিল, অ্যাপল স্টোর থেকে কল করে জানায়, ‘কম্পিউটারটি এমন ঘরে ব্যবহার করা হয়েছে, যেখানে ধূমপান করা হতো।’ সে কারণে ওয়ারেন্টি বাতিল হয়ে যাওয়ায় তাঁরা মেরামত করতে অস্বীকৃতি জানায়। কারণ হিসেবে ‘পরোক্ষ ধূমপানের স্বাস্থ্যঝুঁকি’র কথা বলা হয়েছে।

অর্থাৎ যিনি অ্যাপলের পণ্য মেরামত করবেন, তাঁর স্বাস্থ্যঝুঁকির কথা উল্লেখ করা হয়েছে। তবে অ্যাপলকেয়ার ওয়ারেন্টির চুক্তিপত্রের কোথাও তেমন উল্লেখ পাওয়া যায় না।

অ্যাপলকেয়ার ওয়ারেন্টির একটি ধারায় বলা হয়েছে, ‘দুর্ঘটনা, অপব্যবহার, আগুন বা তরলের সংস্পর্শ, ভূমিকম্প বা অন্যান্য বাহ্যিক কারণে ক্ষতি হলে’ তা ওয়ারেন্টির আওতায় পড়বে না। গ্রাহকদের ধারণা, ‘অন্যান্য বাহ্যিক কারণে’ হয়তো অ্যাপল এমনটা করেছে। গ্রাহকদের বেশির ভাগের অভিযোগ অ্যাপলের কম্পিউটারের ক্ষেত্রে হলেও, সেটা আইফোনসহ সব পণ্যের বেলায় প্রযোজ্য।

অ্যাপলের তথ্য অনুযায়ী, অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ হ্যাজার্ডের বিপজ্জনক উপাদানের তালিকায় নিকোটিনকে বিষাক্ত উপাদান হিসেবে উল্লেখ করা হয়েছে। আর অ্যাপল চায় না, তাদের কর্মীরা ক্ষতিকর উপাদানের সংস্পর্শে আসুক।