বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আগামী ৯ মে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে মেটার হার্ডওয়্যার স্টোর। এখান থেকে ক্রেতারা তাঁদের পছন্দমতো মেটার তৈরি পোর্টাল হেডফোন ও কোয়েস্ট ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট কিনতে পারবেন। এর বাইরে এই স্টোর থেকে রেব-ব্যান স্টোরিজ স্মার্টগ্লাসের ডেমো পরীক্ষা করে দেখে তা অনলাইনে ফরমাশ দিতে পারবেন।

বিশেষজ্ঞরা বলছেন, মেটা মূলত তাদের হার্ডওয়্যার পণ্যগুলোর অভিজ্ঞতা দিতে এই স্টোর চালু করছে। এখানে একটি ডেমোর জন্য স্থান নির্ধারিত থাকবে, যেখানে ফেসবুকের পোর্টাল ডিভাইসের মাধ্যমে ভিডিও কল করে স্টোরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা যাবে। মেটা মূলত অনলাইনে পণ্য বিক্রির জন্য তাদের ওয়েবসাইটে ‘শপ’ নামের একটি ট্যাবও যুক্ত করবে। এতে অনলাইনে পণ্যগুলো একত্রে পাওয়া যাবে।

হার্ডওয়্যারের দোকান চালুর মধ্যে দিয়ে মেটা এখন গুগলের পথে হাঁটল। গত বছর গুগলের পক্ষ থেকে এ ধরনের একটি দোকান খোলা হয়। এর আগে অবশ্য ছোটখাটো কিছু দোকান পরীক্ষামূলকভাবে চালিয়েছে প্রতিষ্ঠানটি। মেটার পক্ষ থেকে এর আগে বেস্ট বাইয়ের সঙ্গে চুক্তিতে একটি ডেমো স্টেশন তৈরি করে, সেখানে ভিআর হেডসেট ও স্মার্ট গ্লাস বিক্রি করেছিল। নতুন দোকানের মাধ্যমে এখনো অপ্রচলিত পণ্য হিসেবে এ ধরনের প্রযুক্তিপণ্য বিক্রির দিকে আরও গুরুত্ব বাড়াল মেটা।

মেটার নতুন দোকানটি অবশ্য খুব বড় হচ্ছে না। প্রায় দেড় হাজার বর্গফুট আয়তনের দোকানটি বসছে মেটার রিয়েলিটি ল্যাব কার্যালয়ের সামনে। এটি সোম থেকে শুক্রবার বেলা ১১টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত খোলা থাকবে। মেটা স্টোরের প্রধান মার্টিন গিলিয়ার্ড বলেন, বার্লিংগেমের দোকানটি তাঁদের গ্রাহকদের অভিজ্ঞতা জানতে ও পরীক্ষা করতে সহায়তা করবে। এখন থেকে পাওয়া অভিজ্ঞতা নিয়ে মেটার ভবিষ্যৎ খুচরা ব্যবসার পরিকল্পনা সাজানো হবে।
সূত্র: বিবিসি

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন