মাইক্রোসফটের স্মার্টফোন পছন্দ নয় বিল গেটসের

বিল গেটসরয়টার্স

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বিল গেটস দৈনন্দিন কার্যক্রমে কোন মুঠোফোন ব্যবহার করেন, তা জানার আগ্রহ অনেকেরই। বিল গেটস সম্প্রতি তাঁর ভক্তদের এ কৌতূহল মিটিয়েছেন। তবে মাইক্রোসফটপ্রেমীদের জন্য বড় ধাক্কা হতে পারে এ তথ্যটি। কারণ, বিল গেটস বলেছেন, মাইক্রোসফটের তৈরি মুঠোফোন তিনি ব্যবহার করেন না। অনেকেই হয়তো ভেবেছিলেন, মাইক্রোসফটের সারফেস ডুয়োর কথা বলবেন বিল গেটস। কিন্তু বিল গেটস বলেছেন, তাঁর অ্যান্ড্রয়েডপ্রীতির কথা। তিনি দৈনন্দিন ব্যবহারের জন্য বেছে নিয়েছেন স্যামসাংয়ের গ্যালাক্সি জেড ফোল্ড ৩ মডেলের মুঠোফোন।

মার্কিন কমিউনিটি ফোরাম হিসেবে পরিচিত রেডিটের ভক্ত বিল গেটস। এখানে ভক্তদের নানা প্রশ্নের জবাব দেন তিনি। সম্প্রতি তাঁর দৈনন্দিন ব্যবহারের মুঠোফোন সম্পর্কে জানতে চেয়েছিলেন ভক্তরা। তাঁদের নিরাশ করেননি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। জানিয়ে দিয়েছেন তাঁর অ্যান্ড্রয়েডপ্রীতি এখনো আছে।
বিল গেটস অবশ্য আগেই বলেছিলেন তিনি অ্যান্ড্রয়েডের ভক্ত। এরপর একাধিকবার তিনি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোন ব্যবহারের কথা বলেছিলেন। তবে কোন মুঠোফোন, তা নির্দিষ্ট করে বলেননি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভগুগল অবশ্য বিল গেটসের স্যামসাং মুঠোফোন পছন্দের পেছনে কারণ তুলে ধরেছে। এক প্রতিবেদনে সাইটটিতে বলা হয়েছে, মাইক্রোসফটের সঙ্গে স্যামসাংয়ের সম্পর্ক ভালো। স্যামসাংয়ের বিভিন্ন যন্ত্রে উইন্ডোজ ব্যবহার করা হয়ে থাকে। ব্যবহৃত মুঠোফোনটিকে সহজে পিসি মোডেও ব্যবহার করতে পারেন বলে স্বচ্ছন্দেই নিজের পছন্দের কথা জানিয়ে দিয়েছেন বিল গেটস।

প্রশ্ন উঠতে পারে বিল গেটস আইফোন কেন ব্যবহার করেন না। বিল গেটস এর আগে নিজের সন্তানদের ক্ষেত্রেও আইফোন বা নিজের প্রতিষ্ঠানের তৈরি ডিভাইস ব্যবহারের বাধ্যবাধকতা আরোপ না করার কথা বলেছিলেন। গত বছর ক্লাব হাউসকে দেওয়া সাক্ষাৎকারে বিল গেটস বলেছিলেন, কিছু প্রতিষ্ঠান মাইক্রোসফটের সফটওয়্যার দিয়ে অ্যান্ড্রয়েড মুঠোফোন তৈরি করেছে। তিনি সেগুলো কিনেছেন। তবে তিনি মনে করেন, অ্যাপলের আইওএসের তুলনায় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সহজে ব্যবহার করা যায়।

মাইক্রোসফটের সারফেস ডুয়ো নামের নিজস্ব মুঠোফোন আছে। স্যামসাংয়ের তৈরি ভাঁজযোগ্য ফোনের মতোই এটি নিয়ে প্রতিষ্ঠানটির নানা লক্ষ্য রয়েছে। তবে বিল গেটসের চাওয়া এখনো হয়তো মুঠোফোনটি পূরণ করতে পারছে না। তাই তিনি অন্য ব্র্যান্ডেই আস্থা রাখছেন।