যুক্তরাষ্ট্রের নিরাপত্তায় হুমকি রাশিয়ার ক্যাসপারস্কি

ক্যাসপারস্কির লোগোরয়টার্স

রাশিয়ার অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি বলে জানিয়েছে দেশটির ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)। এ জন্য ক্যাসপারস্কি ল্যাবকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকির তালিকায় অন্তর্ভুক্ত করেছে তারা। ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাসের বিরুদ্ধে গোপনে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহের অভিযোগে এ সিদ্ধান্ত নিয়েছে সরকারি সংস্থাটি। নিরাপদ থাকতে ক্যাসপারস্কি ল্যাবের তৈরি অ্যান্টিভাইরাস ব্যবহার করতে বারণও করেছে তারা। এবারই প্রথম রাশিয়ার কোনো প্রতিষ্ঠানকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকির তালিকায় অন্তর্ভুক্ত করা হলো।

এক বিবৃতিতে ক্যাসপারস্কি ল্যাব জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণে রাজনৈতিক ভিত্তিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশনের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেডারেল কমিউনিকেশনস কমিশন এবং অন্য যেকোনো নিয়ন্ত্রক সংস্থার উদ্বেগ মোকাবিলার জন্য যুক্তরাষ্ট্রের সরকারি প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে ক্যাসপারস্কি ল্যাব।

ক্যাসপারস্কি ল্যাব ছাড়াও চায়না টেলিকম এবং চায়না মোবাইল ইন্টারন্যাশনাল ইউএসএকেও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকির তালিকায় অন্তর্ভুক্ত করেছে এফসিসি। এর আগে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিইকে হুমকির তালিকায় অন্তর্ভুক্ত করেছিল সংস্থাটি।

সূত্র : দা ভার্জ