হারমানকে কিনছে স্যামসাং

স্যামসাং
স্যামসাং

যুক্তরাষ্ট্রের গাড়ির যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান হারমান ইন্টারন্যাশনাল ইন্ডাস্ট্রিজকে ৮০০ কোটি মার্কিন ডলারে কিনছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। ইন্টারনেট সংযোগ-সুবিধার গাড়ি তৈরির লক্ষ্যে দ্রুত বর্ধিঞ্চু গাড়ির প্রযুক্তি বাজারে ঢুকতে চাওয়া থেকেই স্যামসাংয়ের এই উদ্যোগ।


বিশ্বের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদের সদস্যরা নগদ অর্থে যুক্তরাষ্ট্রের কানেটিকাটভিত্তিক ওই প্রতিষ্ঠান কিনতে সম্মত হয়েছেন। স্যামসাংয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।


আর্থিক মূল্যের ভিত্তিতে এটাই হবে স্যামসাংয়ের সবচেয়ে বড় কোনো কোম্পানি অধিগ্রহণের ঘটনা। এই চুক্তির ফলে ইন্টারনেট সংযুক্ত গাড়ির যন্ত্রপাতির বৈশ্বিক বাজারে গুরুত্বপূর্ণ অবস্থান দখল করতে পারবে প্রতিষ্ঠানটি।


স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যান ওন ওহ-হুন বলেন, প্রযুক্তি, পণ্য ও সেবার ক্ষেত্রে হারমান স্যামসাংয়ের সঙ্গে যায়। দুটি প্রতিষ্ঠান একসঙ্গে যুক্ত হলে স্বয়ংক্রিয়ভাবেই গাড়ির প্রযুক্তি নিয়ে পরিকল্পনা সম্প্রসারিত হবে। গাড়ির প্ল্যাটফর্মে স্যামসাংয়ের এগিয়ে চলার ক্ষেত্রে শক্ত ভিত্তি হবে হারমান।


জেনারেল মোটরস ও ফিয়াটের ক্রিসলারের মতো গাড়ির জন্য উচ্চমানের অডিও সিস্টেম ও অন্যান্য ইন্টারনেট-সুবিধার বিনোদন যন্ত্রপাতি তৈরি করে হারমান। তথ্যসূত্র: এএফপি।