কত দাম হবে নকিয়ার অ্যান্ড্রয়েড ফোনের?

এ রকম হতে পারে নকিয়া ডি১সি
এ রকম হতে পারে নকিয়া ডি১সি

বিষয়টি মোটামুটি নিশ্চিত। আগামী বছরের ফেব্রুয়ারিতে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অ্যান্ড্রয়েড সফটওয়্যারচালিত নকিয়া ব্র্যান্ডের ফোন বাজারে আনার ঘোষণা দেবে এইচএমডি গ্লোবাল। নকিয়ার কাছ থেকে ব্র্যান্ড নাম ব্যবহারের জন্য লাইসেন্স কিনেছে এইচএমডি গ্লোবাল। নকিয়ার নতুন ফোন বাজারে আসার ঘোষণা দেওয়ার পর থেকে বাজারে এ নিয়ে নানা গুঞ্জন ছড়াচ্ছে। সম্প্রতি নকিয়া পাওয়ার হাউস নামের একটি ওয়েবসাইট থেকে নকিয়ার নতুন ফোন ডি১সির দামের তথ্য প্রকাশ করা হয়েছে।

নকিয়া পাওয়ার হাউসের তথ্য অনুযায়ী, নতুন ফোনে এইচএমডি খুব কম লাভ করার চিন্তাভাবনা করছে বলে নকিয়ার অ্যান্ড্রয়েড ফোনের দাম হবে কম। এর ভিত্তিমূল্য হতে পারে ১৫০ মার্কিন ডলার। ডি১সি মডেলের এই ফোনটিতে থাকবে পাঁচ ইঞ্চি মাপের ফুল এইচডি রেজুলেশন দেখাতে সক্ষম ডিসপ্লে, দুই জিবি র‍্যাম। এই ফোনটির আরেকটি সংস্করণের দাম হবে ২০০ ডলার। এতে থাকবে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে ও তিন জিবি র‍্যাম।

অবশ্য বাজারে ডি১সি ডিভাইসটি নিয়ে বেশ বিতর্ক আছে। কোনো কোনো ওয়েবসাইটে একে ট্যাবলেট কম্পিউটার হিসেবে উল্লেখ করা হয়েছে।

ফোনটির অন্য ফিচারের মধ্যে রয়েছে ৬৪ বিটের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ অক্টাকোর প্রসেসর, ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ। অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমের ফোনটির পেছনে ১৩ ও সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে।

২৭ ফেব্রুয়ারি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফোনটির ঘোষণা দেবে নকিয়া। এ ছাড়া নতুন ফোন ঘিরে বাড়তি কোনো তথ্য প্রকাশ করেনি নকিয়া কর্তৃপক্ষ। দীর্ঘদিন পরে নকিয়ার স্মার্টফোন দুনিয়ায় ফেরা হবে এই আয়োজন দিয়ে। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ।