নতুন বছরে নতুন করে

>শুরু হলো আরেকটি বছর। নতুন বছরে সবারই পরিকল্পনা থাকে পুরোনো বছরের ভুলগুলো শুধরে নিয়ে জীবনটাকে নতুনভাবে সাজানোর। ২০১৭ সালে কিছু অভ্যাস পরিবর্তন করে আপনার প্রযুক্তি জগৎকেও আরও বেশি নিরাপদ এবং উপভোগ্য করতে পারেন। এমনই পাঁচটি উপায় এখানে তুলে ধরা হলো।
.
.

প্রথমেই পাসওয়ার্ড শক্ত করুন

দুর্বল পাসওয়ার্ড আপনার জীবনকে আক্ষরিক অর্থেই দুর্বিষহ করে তুলতে পারে। অনেকে ব্যাংকিং, কেনাকাটা, সামাজিক যোগাযোগমাধ্যম এবং ই-মেইলের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করেন। এটা খুবই বাজে অভ্যাস। গত বছরেই ইয়াহু জানিয়েছে ২০১৩ সালে তাদের প্রায় ১০০ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল। মনে করুন যারা সেই ইয়াহু অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্য ওয়েবসাইটে ব্যবহার করে তাদের সেই অ্যাকাউন্টগুলোর হ্যাক হওয়ার ঝুঁকিও বেড়ে যায়।
নরুন বছরে তাই খানিকটা সময় ব্যয় করে আপনার প্রতিটা অ্যাকাউন্টে লগ-ইন করে পাসওয়ার্ড পরিবর্তন করে শক্ত এবং অনন্য কোনো পাসওয়ার্ড ব্যবহার করুন। তবে পাসওয়ার্ড মনে রাখা কঠিন হলে 1Password বা LastPass-এর মতো পাসওয়ার্ড ম্যানেজার সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এ ছাড়া কোনো ওয়েবসাইটে যদি টু-ফ্যাক্টর অথেনটিকেশনের মতো অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা থাকে তবে অবশ্যই তা চালু রাখুন।

ব্যবহার করা যন্ত্রগুলোর যত্ন নিন
দীর্ঘদিন ব্যবহারের ফলে আমাদের স্মার্টফোন এবং কম্পিউটারের কর্মক্ষমতা কমে যেতে পারে। তবে নিয়মিত রক্ষণাবেক্ষণ করে অনেকটা নতুনের মতো অবস্থায় নিয়ে যাওয়া যেতে পারে।
প্রথমেই যন্ত্রের ব্যাটারির অবস্থা পরীক্ষা করুন। ব্যাটারির আয়ু যদি শেষ পর্যায়ে থাকে তাহলে একটি কিনে নিন। মেরামত করা সম্ভব হলে তা করুন।
যন্ত্রগুলো নিয়মিত পরিষ্কার রাখুন, এতে অন্তত নতুন চেহারায় ফিরিয়ে আনা সম্ভব হবে। পরিষ্কার কাপড় দিয়ে মুঠোফোন বা ট্যাবলেটের পর্দা মুছে ফেলুন। ডেস্কটপ কম্পিউটার থাকলে সেটি খুলে কম্প্রেসড এয়ার ব্যবহার করে ধুলা পরিষ্কার করুন। মৌলিক রক্ষণাবেক্ষণের কাজগুলো প্রতি ছয় মাস অন্তর অন্তর করুন।

ঘরের প্রযুক্তি অবকাঠামোর দিকে খেয়াল রাখুন
বছর বছর নতুন স্মার্টফোন কিনতে আমরা দ্বিধা করি না, কিন্তু ঘরের কোণে যে ওয়াই-ফাই রাউটার কয়েক বছর ধরে পড়ে আছে তার খেয়াল কেউ রাখি না। ওয়াই-ফাই রাউটারই সবচেয়ে গুরুত্বপূর্ণ কারিগরি পণ্য যা নির্দিষ্ট সময় অন্তর নিয়মিত হালনাগাদ করা উচিত। আপনার রাউটারের মেয়াদ যদি তিন বছরের বেশি হয়ে থাকে তাহলে সম্ভবত একটি নতুন রাউটার আপনার কেনা উচিত।

ই-বর্জ্য পরিষ্কার করুন
অব্যবহৃত যন্ত্র ঘরে রেখে জায়গা দখল করানোর দরকার কী? তাই প্রত্যেক বছরের শুরুতেই এই ই-বর্জ্যগুলো হয় বিক্রি করে দিন নতুবা যার প্রয়োজন তাকে দান করে দিন। সম্ভব হলে পুনর্ব্যবহার করার পদক্ষেপও নিতে পারেন।

কেনাকাটায় স্মার্ট হোন
অনলাইনে কেনাকাটার সময় পণ্যে ভালো ছাড় পেতে প্রতিষ্ঠানগুলোর ব্ল্যাক ফ্রাইডে বা সাইবার মানডে সুবিধার জন্য অপেক্ষা করার প্রয়োজন নেই। যে পণ্য কিনতে চান তার গুণমান এবং দীর্ঘ স্থায়িত্ব একটু গবেষণা করুন। খোঁজখবর রাখুন কখন দাম কমবে। আরেকটি উপায় হতে পারে ব্যবহৃত পণ্য কেনা।
মোখলেছুর রহমান
সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস