সেলফির জন্য সিম্ফনির ফোন

সিম্ফনি জেড এইট।
সিম্ফনি জেড এইট।

বাংলাদেশের বাজারে সামনে ভালো মানের ক্যামেরাযুক্ত স্মার্টফোন বা সেলফি ফোনের চাহিদা বাড়ছে বলে দাবি করেছে সিম্ফনি কর্তৃপক্ষ। সম্প্রতি সেলফিপ্রেমীদের কথা মাথায় রেখে দেশের বাজারে ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘সিম্ফনি জেড এইট’ উন্মুক্ত করেছে এডিসন গ্রুপ।
এডিসন গ্রুপের বিপণন ব্যবস্থাপক আশরাফুল হক প্রথম আলোকে বলেন, সাধারণত প্রতি প্রান্তিকে নতুন স্মার্টফোন বাজারে আনার চেষ্টা থাকে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৬ জানুয়ারি থেকে শুরু হওয়া স্মার্টফোন ও ট্যাব মেলা উপলক্ষে ‘জেড এইট’ নামের নতুন স্মার্টফোন ছাড়া হয়েছে। এটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন।
কী আছে জেড এইটে? স্মার্টফোনটির সামনে আছে ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা আর পেছনে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। এতে আছে ডুয়াল ফ্ল্যাশ। ব্লু-গ্লাস অপশনের মাধ্যমে অতিরিক্ত আলো ফিল্টার হয়ে ছবি উঠবে আরও ঝকঝকে। ক্যামেরাতে ফিচার হিসেবে রয়েছে ফেস বিউটি মোড, প্যানারোমা মোড, নাইট মোড, প্রফেশনাল মোড এবং ফ্ল্যাশ ল্যাম্প মোড।

নকশার দিক থেকে এটি প্রিমিয়াম ডিজাইনের স্মার্টফোন। ধাতব কাঠামোর ফোনটি হাতে সহজে আটকে থাকে। এতে আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। পাওয়ার ও ভলিউম বাটন ডান পাশে এবং সিম ও মেমোরি কার্ড ট্রে আছে বাঁ পাশে। এর ডিসপ্লে পাঁচ ইঞ্চি মাপের ফুল এইচডি। অ্যান্ড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেমচালিত ফোনটিতে আছে স্মার্ট অ্যাকশন ও স্মার্ট জেশ্চার মোড। এর মাধ্যমে ডাবল ট্যাপ হোমস্ক্রিন অন বা অফ করা যাবে। অক্ষর এঁকে অ্যাপ চালু করা যাবে। হোম বাটনটি ফিঙ্গারপ্রিন্টের কাজ করে। বাটনটি শুধু টাচ করেই ফোন আনলক করা যাবে। ব্যক্তিগত ফাইল, ছবি, ভিডিও লক করে রাখা যাবে ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে।

এক দশমিক ৪ গিগাহার্টজের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসরের ফোনটিতে র‍্যাম তিন জিবি।

এর ব্যাটারি তিন হাজার মিলিঅ্যাম্পিয়ারের। এতে পাওয়ার শেয়ারিং অপশন থাকায় পাওয়ার ব্যাংক হিসেবে অন্য ফোনে চার্জ দেওয়া যাবে।

ফোনটিতে ভার্চ্যুয়াল রিয়্যালিটির অভিজ্ঞতাও পাওয়া যাবে। সোনালি ও কালো রঙে বাজারে এসেছে ফোনটি। এর দাম ১৩ হাজার ৯৯০ টাকা।