আঙুলের ইশারায় চলবে টিভি

আঙুল দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে স্মার্ট-টিভি
আঙুল দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে স্মার্ট-টিভি

এবার আসছে হাতের আঙুলের ইশারায় টেলিভিশন নিয়ন্ত্রণ করার প্রযুক্তি। এত দিন যা দূর নিয়ন্ত্রণ (রিমোট কন্ট্রোল) যন্ত্রের সাহায্যে করা হতো, এবার তা করা যাবে হাতের আঙুলের সাহায্যে। আর এমন প্রযুক্তিসহ স্মার্ট-টেলিভিশন নিয়ে আসছে স্যামসাং। আগামী মাসে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠেয় কনজ্যুমার ইলেকট্রনিক শোতে (সিইএস) বিশেষ এ ভয়েস ও মোশন-নিয়ন্ত্রিত টিভি দেখা যাবে। ইতিমধ্যে স্যামসাং মোশন-নিয়ন্ত্রিত টিভি বাজারে আনলেও হাতের আঙুলের সাহায্যে নিয়ন্ত্রণসুবিধা এবারই প্রথম নিয়ে আসছে।
এ সুবিধার ফলে ব্যবহারকারী টিভি চ্যানেল, শব্দ ইত্যাদি নির্দিষ্ট দূরত্ব থেকে হাতের আঙুলের সাহায্যে নিয়ন্ত্রণ করতে পারবে। এ ছাড়া আগের পর্দায় যাওয়া, চলতে থাকা ভিডিও বন্ধ বা পরিবর্তন ইত্যাদি করা যাবে একই পদ্ধতিতে। পাশাপাশি কণ্ঠস্বর-নিয়ন্ত্রিত সুবিধার মাধ্যমে চ্যালেন পরিবর্তন, ওয়েবসাইট খোলা কিংবা অ্যাপ খোলার বিষয়টিও থাকছে নতুন স্মার্ট-টেলিভিশনে।
স্যামসাং ইউকের টিভি এবং এভি বিভাগের প্রধান গাই কিনেল জানান, স্যামসাং ২০১৪ স্মার্ট-টেলিভিশনে ভয়েস-নিয়ন্ত্রিত সুবিধাকে আরও উন্নত করার পাশাপাশি আঙুল-নিয়ন্ত্রিত পদ্ধতি যুক্ত করা হয়েছে। আশা করা যায়, এতে ব্যবহারকারীরা আরও উন্নত সেবা পাবে।
স্মার্ট-টেলিভিশনের বাজারে প্রতিদ্বন্দ্বিতায় এখনো শীর্ষে আছে স্যামসাং। এ ধরনের প্রযুক্তিসুবিধা যুক্ত করে তাই প্রতিষ্ঠানটি নিজেদের শীর্ষ স্থানটি ধরে রাখতে চায় বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। স্মার্ট-টেলিভিশনের বাজারে এখন স্যামসাং ২৬, এলজি ১৬ ও সনি ১১ শতাংশ দখল করে আছে।
—দ্য টেলিগ্রাফ অবলম্বনে কাজী আলম