এইচপি আনছে বড় স্মার্টফোন

এইচপি ফ্যাবলেট
এইচপি ফ্যাবলেট

হিউলেট প্যাকার্ড বা এইচপি আবারও ফিরতে চাইছে বর্তমানের তুমুল জনপ্রিয় স্মার্টফোনের বাজারে। ছয় ও সাত ইঞ্চি মাপের ট্যাবের সুবিধাযুক্ত সাশ্রয়ী দামের স্মার্টফোন বা ফ্যাবলেট বাজারে আনার পরিকল্পনা করেছে এইচপি।

আগামী বছর নাগাদ ১৫ হাজার থেকে ২০ হাজার টাকার মধ্যে এইচপির এই ট্যাবলেট বাজারে আসতে পারে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট এক খবরে এ তথ্য জানিয়েছে।

প্রায় এক বছরের বেশি সময় ধরে স্মার্টফোন ও ট্যাবলেটের বাজারে আসার পরিকল্পনা করছে এইচপি কর্তৃপক্ষ। তবে এইচপির অভ্যন্তরীণ সূত্র জানিয়েছে, আগামী বছরে বড় মাপের ফ্যাবলেট দিয়ে আবারও স্মার্টফোনের বাজারে আসবে এইচপি।

এর আগে ২০১০ সালে স্মার্টফোন নির্মাতা পাম কিনে স্মার্টফোন ও ট্যাবলেটের বাজারে এসেছিল এইচপি। কিন্তু ওয়েবওএস অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনগুলো জনপ্রিয় হয়নি। যার ফলে এইচপি তার নতুন ট্যাবলেট এবং স্মার্টফোন বিভাগটি বন্ধ করে ২০১১ সালে স্মার্টফোন ও ট্যাব বাজার থেকে নিজেদের গুটিয়ে নিয়েছিল ।

এর আগে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, অল ইন ওয়ান পিসি, ডেস্কটপ, ট্যাবলেট, নোটবুকসহ সব ধরনের পণ্য তৈরিতে কাজ চালিয়ে যেতে চায় এইচপি।

প্রসঙ্গত, এইচপি অবশ্য এর আগেও স্মার্টফোন বাজারে ফিরে আসার পরিকল্পনার কথা জানিয়েছিল। ২০১২ সালের সেপ্টেম্বর মাসে এইচপির প্রধান নির্বাহী মেগ হুইটম্যান স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

মেগ হুইটম্যান বলেছিলেন, ‘আমরা স্মার্টফোন তৈরি করতেই পারি। কারণ, পৃথিবীর অনেক দেশে এখন কম্পিউটার বা ট্যাবলেটের পরিবর্তে স্মার্টফোন ব্যবহূত হচ্ছে। এইচপি কম্পিউটার নির্মাতাপ্রতিষ্ঠান হিসেবে এ সুযোগ নিয়ে স্মার্টফোন ও ট্যাবলেট তৈরি করতে পারে।’

অ্যান্ড্রয়েড না উইন্ডোজ? এইচপি কোন প্ল্যাটফর্মে স্মার্টফোন ও ট্যাব তৈরি করবে তা এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি। মাইক্রোসফটের সঙ্গে এইচপির সম্পর্ক বিবেচনায় উইন্ডোজ প্ল্যাটফর্ম বেছে নিতেই বিশ্লেষকদের পরামর্শ। তবে জনপ্রিয় ও সাশ্রয়ী অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও ফ্যাবলেট যে সফলতার চাবি তা প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান স্যামসাং, এলজি, সনি দেখিয়ে দিয়েছে, এ পথেও হাঁটতে পারে এইচপি।