নতুন যে স্মার্টফোনগুলো নিয়ে চলছে মাতামাতি

স্পেনের বার্সেলোনায় ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। প্রতিবছরই বিশ্বের বড় মোবাইল কোম্পানিগুলো বছরজুড়ে মোবাইল কংগ্রেসে তাদের বর্তমান ও ভবিষ্যৎ মোবাইল প্রযুক্তি সম্পর্কে জানাতে এবং প্রদর্শনীতে যুক্ত করার প্রস্তুতি নিতে থাকে। মোবাইল কংগ্রেসের চার দিনব্যাপী অনুষ্ঠানের জন্য পুরো ফেব্রুয়ারি ও মার্চ মাসের প্রথম সপ্তাহ বার্সেলোনা শহরের ব্যস্ততা ও সাজসজ্জা থাকে চোখে পড়ার মতো। প্রযুক্তি বিশ্ব তাকিয়ে থাকে নতুন নতুন ডিভাইসের জন্য। এবারে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ইতিমধ্যে বেশ কিছু নতুন ফোন আর ডিভাইসের ঘোষণা এসেছে। জেনে নেওয়া যাক নতুন ডিভাইসগুলো সম্পর্কে—

নকিয়ার স্মার্টফোন
নকিয়ার স্মার্টফোন


নকিয়া ৬, ৫ ও ৩
এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস শুরুর আগে থেকেই প্রযুক্তি বিশ্বে নকিয়ার ফিরে আসা নিয়ে আলোচনা ছিল। প্রযুক্তি বিশ্বকে চমক দেওয়ার মতো করেই তিনটি স্মার্টফোনের ঘোষণা দিয়েছে নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল। এর মধ্যে রয়েছে নকিয়া ৬, ৫ ও ৩। নকিয়া ৬ স্মার্টফোনটি সাড়ে ৫ ইঞ্চি মাপের। এটি অ্যালুমিনিয়াম কাঠামোর। নকিয়া ৫ স্মার্টফোনটিও অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি। সাশ্রয়ী দামের স্মার্টফোন হিসেবে নতুন নকিয়া ৩ মডেল এনেছে এইচএমডি গ্লোবাল।

এলজি জি৬
এলজি জি৬


এলজি জি৬
দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন ব্র্যান্ড এলজি এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস উপলক্ষে জি৬ নামের স্মার্টফোনের ঘোষণা দিয়েছে। পানি ও ধুলা প্রতিরোধী ফোনটি চলবে অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমে। ৫ দশমিক ৭ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত ফোনটিতে ফুলভিশন ডিসপ্লে প্রযুক্তি রয়েছে, যার পিক্সেল ঘনত্ব ১৪৪০ বাই ২৮৮০। এতে গুগল অ্যাসিস্ট্যান্ট সমর্থন করবে। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২১ চিপসেট, ৪ জিবি র‍্যাম, ৩২ জিবি বিল্টইন স্টোরেজ থাকছে এতে। ১৬৩ গ্রাম ওজনের ফোনটিতে ৩ হাজার ৩০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ও তারবিহীন চার্জিং সুবিধা থাকবে।

হুয়াওয়ে পি ১০ ও পি১০ প্লাস
হুয়াওয়ে পি ১০ ও পি১০ প্লাস



হুয়াওয়ে পি ১০ ও পি১০ প্লাস
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস উপলক্ষে হুয়াওয়ে নতুন স্মার্টফোন হিসেবে পি১০ ও পি১০ প্লাসের ঘোষণা দিয়েছে। নতুন স্মার্টফোন ছাড়াও এবারের আসরে ওয়াচ ২ নামে স্মার্টওয়াচের দুনিয়ায় ফেরার ঘোষণাও দিয়েছে চীনা প্রতিষ্ঠানটি। পি১০ হচ্ছে হুয়াওয়ের বর্তমানে বাজারে থাকা পি৯ ফ্ল্যাগশিপ স্মার্টফোনের পরবর্তী সংস্করণ। হুয়াওয়ে পি১০ স্মার্টফোন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি সামনে আনা হয়েছে, যা পি৯-এর ক্ষেত্রে পেছন দিকে ছিল। পি ১০ স্মার্টফোনটি পাঁচ দশমিক এক ইঞ্চি মাপের ফুল এইচডি ডিসপ্লে ও পি১০ প্লাস স্মার্টফোনটি সাড়ে পাঁচ ইঞ্চি মাপের কিউএইচডি ডিসপ্লেযুক্ত। দুটি ফোনে গরিলা গ্লাস ৫ ও পেছন দিকে লেইকা ক্যামেরা প্রযুক্তি রয়েছে। হুয়াওয়ের দাবি, দুটি ফোনে ধাতব কাঠামো ও হাইপার ডায়মন্ড কাট ফিনিশিং থাকায় এটি আঁচড় প্রতিরোধী। অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমের এই ফোন দুটিতে ৩ হাজার ২০০ ও ৩ হাজার ৭৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে। দুটি ফোনে অক্টা কোর কিরিন ৯৬০ প্রসেসর ও ৪ জিবি র‍্যাম থাকবে। তবে পি১০ প্লাসের ভিন্ন আরেকটি সংস্করণে র‍্যাম থাকবে ৬ জিবি ও স্টোরেজ হবে ৬৪ জিবি। পি১০-এর দাম হবে ৬৪৯ ইউরো আর পি১০ প্লাসের দাম হবে ৬৯৯ ইউরো। হুয়াওয়ে ওয়াচ টুর দাম হবে ৩২৯ ইউরো।

জেডটিই গিগাবিট ফোন
জেডটিই গিগাবিট ফোন


জেডটিই গিগাবিট ফোন
চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান জেডটিই বিশ্বের প্রথম ফাইভজি মোবাইল ইন্টারনেট সমর্থনকারী গিগাবিট ফোনের ঘোষণা দিয়েছে। ২০২০ সাল নাগাদ ফাইভজি আসতে পারে। জেডটিইর দাবি, গিগাবিট ফোনে ডাউনলোডের গতি প্রতি সেকেন্ডে ১ গিগাবিটের (জিবিপিএস) ওপরে হবে, যা বর্তমান ফোরজির চেয়ে ১০ গুণ বেশি। ফোনটিতে ৩৬০ ডিগ্রি প্যানোরোমিক ভার্চ্যুয়াল রিয়্যালিটি ভিডিও দেখা যাবে।

সনি এক্সপেরিয়া জেডএক্স প্রিমিয়াম
সনি এক্সপেরিয়া জেডএক্স প্রিমিয়াম


সনি এক্সপেরিয়া
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস উপলক্ষে কয়েকটি মডেলের স্মার্টফোন উন্মুক্ত করছে সনি। এর মধ্যে রয়েছে এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম, এক্সপেরিয়া এক্সজেড, এক্সএ ১ ও এক্সএ ১ আলট্রা। এর মধ্যে এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম হচ্ছে সনির ফ্ল্যাগশিপ ফোন। এতে থাকছে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ফোরকে আইপিএস এলসিডি ডিসপ্লে, যার ডিসপ্লে হবে ৩৮৪০ বাই ২১৬০ পিক্সেল। এতে থাকছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেট, ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজ। অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমের ফোনটির পেছনে ১৯ মেগাপিক্সেল ক্যামেরা ও সামনে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা থাকছে।

স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৩ ও গ্যালাক্সি বুক
স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৩ ও গ্যালাক্সি বুক


স্যামসাং ট্যাব
এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন ট্যাবের ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। এর মধ্যে একটি হচ্ছে ট্যাব এস৩ ও আরেকটি হচ্ছে গ্যালাক্সি বুক। গ্যালাক্সি বুক স্ক্রিনের মাপের ওপর ভিত্তি করে দুটি সংস্করণে বাজারে এসেছে। দুই ধরনের ট্যাবেই স্যামসাংয়ের ফ্লো ফিচার ব্যবহার করা হয়েছে। এই ফিচার ব্যবহার করে বায়োমেট্রিক পদ্ধতিতে ডিভাইসে ঢোকা যাবে। বিভিন্ন ডিভাইসের নোটিফিকেশন এতে সিনক্রোনাইজ করা যাবে। এটি স্যামসাংয়ের এস পেন ও এয়ার কমান্ডস সমর্থন করবে। এস ৩ ট্যাবটি ৯ দশমিক ৭ ইঞ্চি মাপের। এতে ৪ জিবি র‍্যাম রয়েছে। এর ইন্টারনাল স্টোরেজ ৩২ জিবি। এর পেছনে ১৩ ও সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে। এর ব্যাটারি ছয় হাজার মিলিঅ্যাম্পিয়ারের যাতে দ্রুত চার্জ দেওয়া যাবে। গ্যালাক্সি বুক ট্যাবটি ১২ ইঞ্চি ও ১০ দশমিক ৬ ইঞ্চি মাপে বাজারে আসবে। তথ্যসূত্র: এএফপি, রয়টার্স, এনডিটিভি, গ্যাজেটসনাউ।