মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে সেরা স্মার্টফোন এস ৭ এজ

গ্যালাক্সি এস ৭ এজ
গ্যালাক্সি এস ৭ এজ

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের এবারের আসরে সেরা স্মার্টফোনের স্বীকৃতি পেয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের এস ৭ এজ। ২০১৬ সালে বাঁকানো ডিসপ্লেযুক্ত ওই স্মার্টফোনটি বাজারে ছাড়ে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। ‘বেস্ট মোবাইল হ্যান্ডসেটস অ্যান্ড ডিভাইস’ বিভাগে সেরা ফোনের এই স্বীকৃতি দিয়েছে মোবাইল টেলিযোগাযোগ শিল্পের বৈশ্বিক সংগঠন জিএসএমএ। সেরা ফোনের স্বীকৃতি দিতে নকশা, ক্যামেরা ও কার্যক্ষমতার বিষয়টি বিবেচনা করা হয়েছে। 

স্যামসাং ইলেকট্রনিকসের বৈশ্বিক পণ্য পরিকল্পনা ও মোবাইল যোগাযোগ ব্যবসা বিভাগের ভাইস প্রেসিডেন্ট জুনহো পার্ক বলেন, ‘গ্যালাক্সি এস ৭ এজের ক্ষেত্রে কারিগরি ডিজাইন ও উদ্ভাবনের জন্য স্বীকৃতি পেয়ে আমরা সম্মানিত। এ সম্মান আমাদের ধারাবাহিক প্রচেষ্টার ফল। যুগান্তকারী মোবাইল প্রযুক্তি নিয়ে আসার মাধ্যমে গ্রাহকদের প্রত্যাশা পূরণ অব্যাহত রেখেছি।’
উল্লেখ্য, গত বছরের ফেব্রুয়ারি মাসে এস ৭ এজ ফোনটি বাংলাদেশের বাজারে আনার ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি। ওই সময় ফোনটির দাম ধরা হয় ৭৯ হাজার ৯০০ টাকা। গ্যালাক্সি এস-৭ এজ-এ ৫ দশমিক ৫ ইঞ্চির ইউনিক এজ ডিজাইনের ডিসপ্লে যুক্ত করেছে স্যামসাং। ডিসপ্লে প্যানেলে বসানো হয়েছে কার্ভড্ বা বাঁকানো অ্যামোলেড স্ক্রিন প্রযুক্তি, যা তৈরি করা হয়েছে প্রিমিয়াম গ্লাস এবং মেটাল উপাদানের সমন্বয়ে। গ্যালাক্সি এস সেভেন এজ এর উল্লেখযোগ্য ফিচার হচ্ছে অলওয়েজ-অন-ডিসপ্লে (এওডি) যার মাধ্যমে ডিভাইসের শ্লিপিং মোডে গুরুত্বপূর্ণ তথ্য দেখতে পারবে ব্যবহারকারী। ১ দশমিক ৪ ইউএম পিক্সেলের উচ্চ ক্ষমতাসম্পন্ন সেন্সরের পাশাপাশি, এফ/ ১ দশমিক ৭ অ্যাপার্চারসমৃদ্ধ ক্যামেরা যুক্ত করা হয়েছে স্যামসাং গ্যালাক্সি এস-৭ এজে। তাই এটি দিয়ে কম আলোতেও শতকরা ৫৬ ভাগ বেশি উজ্জ্বল এবং হাই রেজ্যুলেশনের ছবি তোলা সম্ভব।
ল্যাগিং ছাড়া ব্যবহারের উদ্দেশ্যে নতুন কাস্টম প্রসেসর, অধিক ক্ষমতাসম্পন্ন জিপিইউ এবং ৪ গিগাবাইট র‍্যাম ব্যবহার করা হয়েছে স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ মডেলটিতে। এ ছাড়া আছে ৩২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি যা কিনা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ২০০ গিগাবাইট পর্যন্ত বৃদ্ধি করা যাবে। দীর্ঘ সময় ধরে ডিভাইসটি ব্যবহারের জন্য আছে ৩৬০০ মিলিঅ্যাম্পিয়ারের ক্ষমতাসম্পন্ন ব্যাটারি।
ডিভাইসটির বাঁকানো অংশে আছে নয়টি প্যানেল যার মাধ্যমে ১০টি অ্যাপস ব্যবহার করা যায়। ফলে কল করা থেকে যেকোনো খেলার আপডেট জানা সম্ভব হবে একই ট্যাপে।
আইপি ৬৮ সনদপ্রাপ্ত এস-৭ এজ্ ১ দশমিক ৫ মিটার পানির নিচে সর্বোচ্চ ৩০ মিনিট পর্যন্ত সম্পূর্ণ কার্যকর অবস্থায় টিকে থাকতে সক্ষম। পানি রোধ করার জন্য ডিভাইসটির বডিতে ব্যবহার করা হয়েছে প্রোটেক্টিভ লেয়ার, ফলে বাড়তি সুরক্ষার জন্য আলাদা কভার ব্যবহারের দরকার পড়ে না। অসংখ্য সব ফিচারের পাশাপাশি দ্রুত সময়ে এক টাচে ডিভাইস আনলক করার জন্য আছে উচ্চ প্রযুক্তির ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।
হ্যাকার ও ম্যালওয়্যার থেকে নিরাপদে ব্যবহার লক্ষ্যে এতে বিল্ট-ইন হিসেবে ইনস্টল করা আছে দা স্যামসাং নক্স। হারিয়ে গেলে কিংবা দূরবর্তী কোনো জায়গা থেকে ডিভাইসে সংরক্ষিত গুরুত্বপূর্ণ তথ্যের সম্পূর্ণ সুরক্ষা দিতে সক্ষম দা স্যামসাং নক্স। বিজ্ঞপ্তি।