আগ্রহ ভার্চ্যুয়াল রিয়ালিটিতে

নামটা যেমন, কাজটাও তেমন। ভার্চ্যুয়াল জগৎটাকে বাস্তবের মতো করেই তুলে ধরে ভার্চ্যুয়াল রিয়ালিটি যন্ত্র। ছবি: খালেদ সরকার
নামটা যেমন, কাজটাও তেমন। ভার্চ্যুয়াল জগৎটাকে বাস্তবের মতো করেই তুলে ধরে ভার্চ্যুয়াল রিয়ালিটি যন্ত্র। ছবি: খালেদ সরকার

১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে জয়ের গল্প কয়েক বছর ধরে জানা যাচ্ছে গেমের মাধ্যমেও। প্রথমে কম্পিউটার, পরে স্মার্টফোনে খেলার উপযোগী গেম দেখা গেছে। ভার্চ্যুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তির যন্ত্রে খেলা যায় এমন গেম প্রকাশিত হয়েছে সম্প্রতি। মাথায় হেডসেট পরে ‘যুদ্ধ ৭১’ গেমটি খেললে মনে হবে আপনিও আছেন যুদ্ধক্ষেত্রে, সম্মুখসমরে।
ভিআর প্রযুক্তির মাধ্যমে রাজধানীর বিসিএস কম্পিউটার সিটিতে চলা সিটি আইটি-২০১৭ কম্পিউটার মেলায় যুদ্ধ ৭১ গেমটি দেখার সুযোগ পাচ্ছেন দর্শনার্থীরা। মেলার আয়োজকেরা শুরু থেকে বলছিলেন, এই মেলায় এবার গুরুত্ব পাবে ভিআর প্রযুক্তি। কম্পিউটার সিটির বার্ষিক এই মেলার সমন্বয়ক মুসা কামাল প্রথম আলোকে বলছিলেন, ‘প্রকৃতি থেকে আমরা ধীরে ধীরে ভার্চ্যুয়াল জগতের দিকে যাচ্ছি। এই প্রযুক্তিকে আমাদের তরুণদের সঙ্গে পরিচয় করিয়ে দিতে আমরা এই উদ্যোগ নিয়েছি।’
শুধু প্রযুক্তি দিয়ে নয়, ভার্চ্যুয়াল জগৎকে পরিচয় করিয়ে দিতে ‘ন্যাচারাল টু ভার্চুয়াল’ নামের এক বিবর্তন তুলে ধরা হয়েছে বিসিএস কম্পিউটার সিটি প্রাঙ্গণের দেয়ালে। ১২টি ফ্রেমে ৩৫ ফুট দৈর্ঘ্যের দেয়ালচিত্রে প্রকৃতি থেকে কীভাবে ভার্চ্যুয়াল প্রযুক্তি এসেছে, তা বলা হয়েছে এতে।

ভিআরে গেম অনেকটা বাস্তবের মতোই
ভিআরে গেম অনেকটা বাস্তবের মতোই

৮ এপ্রিল মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, দর্শনার্থীরা এই বিবর্তন রেখা দেখার পাশাপাশি ভিআর প্রযুক্তি দিয়ে মুক্তিযুদ্ধভিত্তিক গেম ও ত্রিমাত্রিক (থ্রিডি) শো দেখছেন। আর ভিআর যন্ত্রও কিনছেন অনেকে। যেমনটি করেছেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শাহনেওয়াজ খন্দকার। তিনি মেলায় এসেছিলেন ছয় বছর বয়সী ছেলেকে নিয়ে। আর ছেলে ভিআর প্রযুক্তির মাধ্যমে এই গেমটি দেখে তা কেনার আবদার করলে শাইনকন মডেলের ভিআর কিনে দেন তিনি।
এই মেলায় পাওয়া যাচ্ছে বিভিন্ন ভিআর প্রযুক্তি। এসব ভিআর প্রযুক্তি তুলে ধরা হলো:

রিম্যাক্স আরটিভি ০৩
এটি ওয়াই-ফাই সুবিধাসংবলিত। স্পিকার ও হেডফোন বিল্ট ইন। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ৪.৪। এই ভিআরে এলসিডি প্যানেল আছে। রয়েছে ২ জিবি ডিডিআর র্যা ম ও ১৬ জিবি রম। এর দাম পড়বে ১২ হাজার টাকা।

শাওমি এম১ ভি১
এতে স্পিকার ও ব্লুটুথ রয়েছে। তবে স্মার্টফোনে টাইপ সি পোর্ট থাকলে ভিআরের মাধ্যমে কোনো কিছু দেখা যাবে। এর দাম পড়বে ৯৫০ টাকা।

স্কুলের শিক্ষার্থীদের জন্য িবনা মূলে্য ভিঅার যন্ত্র দেখার সুযোগ অাছে
স্কুলের শিক্ষার্থীদের জন্য িবনা মূলে্য ভিঅার যন্ত্র দেখার সুযোগ অাছে

শাওমি ভি১ সি
এর সঙ্গে কন্ট্রোলার রয়েছে। এতে আলাদা কাভার যুক্ত থাকায় পড়ে গিয়ে সহজে ভেঙে যাওয়ার আশঙ্কা কম। দাম পড়বে ১ হাজার ১০০ টাকা।

ভিআর শাইনকন
এতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ৪.৪ থেকে ৫.৭ পর্যন্ত সাপোর্ট করে। ৬০০ থেকে ৬৫০ টাকার মধ্যে কেনা যাবে এটি।

ভিআর ৭ ডিজি
এর আবার দুটি ভার্সন রয়েছে। ভার্সন থ্রি ও ফাইভের দাম পড়বে যথাক্রমে ১ হাজার ২০০ ও ১ হাজার ৫০০ টাকা। এর মাধ্যমে ত্রিমাত্রিক মুভি ও ভিডিও সব দেখা যাবে।
সিটি আইটি ২০১৭ মেলায় কম্পিউটার সিটির সব দোকানেই কমবেশি নতুন প্রযুক্তি দেখানো হচ্ছে। আর ক্রেতারা প্রতিটি পণ্যেই পাচ্ছেন ছাড় বা উপহার। মেলার প্রবেশ টিকিটের দাম ২০ টাকা। তবে শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনা মূল্যে মেলা দেখতে পারছেন। ১৩ এপ্রিল পর্যন্ত এ মেলা চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকছে।