কী আছে অপোর নতুন 'সেলফি' ফোনে?

অপো এফ ৩ ব্ল্যাক এডিশন
অপো এফ ৩ ব্ল্যাক এডিশন

বাংলাদেশের তরুণদের লক্ষ্য করে সম্প্রতি মিড রেঞ্জ বা মধ্যম সারির নতুন একটি স্মার্টফোন বাজারে ছেড়েছে চীনের স্মার্টফোন ব্র্যান্ড অপো। অপো এফ ৩ নামের স্মার্টফোনটি এর মধ্যে সেলফি ফোন হিসেবে পরিচিত হয়ে উঠেছে। এর ধারাবাহিকতায় এফ ৩ মডেলের কালো রঙের নতুন একটি স্মার্টফোন বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। ফোনটির নাম ‘অপো এফ ৩ ব্ল্যাক এডিশন’। এর দাম ২৫ হাজার ৯৯০ টাকা। মডেল নম্বর সিপিএইচ ১৬০৯।

ফোনটিকে সেলফির জন্য বিশেষায়িত একটি ফোন বলছে অপো কর্তৃপক্ষ। ফোনটি উদ্বোধনের সময় অপো বাংলাদেশের ব্যবস্থাপক নেভি বলেন, অপো এফ ৩-এর কালো রঙের সংস্করণটি স্টাইলের প্রতীক। গ্রাহকের স্টাইলে নতুন একটি মাত্রা যোগ করতে নতুন স্মার্টফোনটি এনেছে অপো।

সাধারণ স্মার্টফোনে যেখানে সেলফির জন্য একটি ক্যামেরা থাকে, সেখানে এতে আছে ডুয়াল সেলফি ক্যামেরা। এর পাশাপাশি পেছন দিকেও রয়েছে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। অপোর দাবি, ফোনটিতে একসঙ্গে ১০০ জন পর্যন্ত সেলফি তুলতে পারেন। সেলফির জন্য একটি ১৬ মেগাপিক্সেল ও আরেকটি ৮ মেগাপিক্সেলের ক্যামেরা আছে। গ্রুপ সেলফির জন্য আছে ওয়াইড অ্যাঙ্গেল লেন্স।

কালো সংস্করণের অপো এফ ৩ সংস্করণে সেলফি তোলার জন্য বিশেষ সুবিধা আছে।
কালো সংস্করণের অপো এফ ৩ সংস্করণে সেলফি তোলার জন্য বিশেষ সুবিধা আছে।

অক্টাকোর প্রসেসরের ফোনটিতে ৪ জিবি র‍্যাম রয়েছে। এতে দুটি ন্যানো সিমকার্ড ও একটি মাইক্রো এসডি কার্ড সমর্থন করে। এর ব্যাটারি ৩ হাজার ২০০ এমএএইচ। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ফুল এইচডি ডিসপ্লের ফোনটিতে বিস্তারিত রং দেখাতে পারে।

ফোনটিতে অক্টাকোর ১ দশমিক ৫ গিগাহার্টজ প্রসেসর থাকায় মাল্টিটাস্কিং কাজে কোনো সমস্যা হয় না। মেটাল ইউনিবডির ৭ দশমিক ৩ মিলিমিটার পুরু ফোনটিতে ই-কম্পাস, জিসেন্সর, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, প্রক্সিমিটি সেন্সরের মতো নানা সুবিধা আছে।

মধ্যম সারির ফোন হিসেবে নানা ফিচার থাকলেও এখনকার সময়ের দরকারি ফিচার আইআর ব্ল্যাস্টার সুবিধা এতে নেই। এ প্রযুক্তি দিয়ে টেলিভিশন, হোম থিয়েটার, এসি, সেট টপ বক্সের মতো যন্ত্র নিয়ন্ত্রণ করা যায়। এ ছাড়া ব্যাটারি পরিবর্তনের কোনো সুবিধা নেই এতে।

৭ দশমিক ৩ মিলিমিটার পুরু ফোনটি ধাতব কাঠামোতে তৈরি।
৭ দশমিক ৩ মিলিমিটার পুরু ফোনটি ধাতব কাঠামোতে তৈরি।

কালার ওএস ৩.০ ভিত্তিক অ্যান্ড্রয়েড মার্শম্যালো চালিত ফোনটি মিড রেঞ্জ বা মধ্যম সারির ফোনের বাজারে শক্ত প্রতিদ্বন্দ্বী। এই ফোনের সঙ্গে প্রতিযোগিতা করতে শিয়াওমি, স্যামসাং, হুয়াওয়ে, নকিয়া, সিম্ফনি ব্র্যান্ডের ফোন রয়েছে। মধ্যম সারির স্মার্টফোন কেনার আগে তাই যাচাই-বাছাই করে প্রয়োজনীয় স্মার্টফোনটি নিতে পারেন।