পেইন্ট 'ফ্রি'ই থাকবে

মাইক্রোসফট পেইন্ট
মাইক্রোসফট পেইন্ট

মাইক্রোসফট পেইন্ট বন্ধ হয়ে যাচ্ছে, এমন খবরে অনেকটাই হতাশ হয়েছিলেন প্রোগ্রামটির ব্যবহারকারীরা। ভক্তদের ব্যাকুলতা দেখে ৩২ বছরের পুরোনো প্রোগ্রামটিকে চালু রাখার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

উইন্ডোজ স্টোরে পেইন্ট প্রোগ্রামটি বিনা মূল্যে পাওয়া যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, ‘এম এস পেইন্ট ভক্তরা খুশি হতে পারেন। আসল এই আর্ট অ্যাপটি কোথাও যাচ্ছে না। এটি উইন্ডোজ স্টোরে বিনা মূল্যে ব্যবহারের জন্য থাকছে।’

গত এপ্রিল মাসে উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেটের সঙ্গে পেইন্ট থ্রিডি ছেড়েছে মাইক্রোসফট। এ প্রোগ্রামটিও বিনা মূল্যে ব্যবহার করা যাবে। এর জন্য নতুন ফিচার হালনাগাদ করবে মাইক্রোসফট।

মাইক্রোসফট কর্তৃপক্ষ বলছে, নতুন থ্রিডির সুবিধা ছাড়াও এমএস পেইন্টের অনেক পরিচিত ফিচার পেইন্ট থ্রিডিতে চলে এসেছে।

গত সোমবার প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে পেইন্ট বিদায় নেওয়ার খবর প্রকাশ করা হয়। তাতে বলা হয়, উইন্ডোজের নতুন হালনাগাদ সংস্করণ ফল ক্রিয়েটরস আপডেটে ১৯৮৫ সালে উন্মুক্ত করা পেইন্ট প্রোগ্রামটি রাখবে না মাইক্রোসফট।

পেইন্ট প্রোগ্রামটিতে এখন খুব বেশি কাজ করা না গেলেও সাধারণ ছবি সম্পাদনা, দ্রুত কাট-পেস্ট করতে ব্যবহৃত হয়।

উইন্ডোজের প্রথম সংস্করণে পেইন্ট অ্যাপটি যোগ করা হয়। ১৯৮৫ সালের নভেম্বরে উইন্ডোজ ১.০ নামের ওই সংস্করণটি উন্মোচন করা হয়। জেডসফট করপোরেশনের তৈরি পিসি পেইন্টব্রাশকে লাইসেন্স করিয়ে নেয় মাইক্রোসফট। শুরুর দিকে এতে এক বিটের মনোক্রোম গ্রাফিকস সমর্থন করত। উইন্ডোজ ৯৮-এ গ্রাহকেরা প্রথম জেপিইজি ফাইল ফরম্যাটে ছবি সংরক্ষণ করার সুযোগ পান। তথ্যসূত্র: আইএএনএস।