ফোর্বসের তালিকায় বাংলাদেশের ডক্টরোলা

যে এলাকায় চিকিৎসাসেবা নিতে চান তা এবং রোগের ধরন ডক্টরোলার ওয়েবসাইটে উল্লেখ করলে ওই রোগের বিশেষজ্ঞ চিকিৎসকদের বিস্তারিত তালিকা দেখা যায়। আর সেই তালিকা থেকে চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট নেওয়া যাবে l স্ক্রিনশট
যে এলাকায় চিকিৎসাসেবা নিতে চান তা এবং রোগের ধরন ডক্টরোলার ওয়েবসাইটে উল্লেখ করলে ওই রোগের বিশেষজ্ঞ চিকিৎসকদের বিস্তারিত তালিকা দেখা যায়। আর সেই তালিকা থেকে চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট নেওয়া যাবে l স্ক্রিনশট

বিশ্বখ্যাত ফোর্বস সাময়িকীর এক প্রতিবেদনে বিশ্বের কয়েকটি সম্ভাবনাময় উদ্যোগের (স্টার্টআপ) তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের ডক্টরোলা (www.doctorola.com)। ৪ আগস্ট ফোবর্সের অনলাইন সংস্করণে প্রকাশিত প্রতিবেদনটিতে বিশ্বের আটটি স্টার্টআপের কথা উল্লেখ করা হয়, যেগুলোকে তারা বলছে সম্ভাবনাময় স্টার্টআপ। দেশীয় স্টার্টআপ ডক্টরোলা তাদের ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে রোগী ও চিকিৎসকের মধ্যে যোগাযোগের কাজটি করে দেয়। ২০১৫ সালে যাত্রা শুরু হয় ডক্টরোলার। সে সময় ২০০ হাসপাতাল ও কয়েক হাজার চিকিৎসককে এই প্ল্যাটফর্মের আওতায় আনা হয়েছিল। সংখ্যার পরিমাণ এখন আরও বেড়েছে।

ফোর্বস-এর প্রতিবেদনে ডক্টরোলা সম্পর্কে বলা হয়েছে, ডক্টরোলা স্বাস্থ্য-সম্পর্কিত একটি প্রযুক্তি উদ্যোগ। যেটি ডিজিটাল মাধ্যমে চিকিৎসকের সাক্ষাৎ পেতে সহায়তা করে রোগীকে। দেড় বছরে প্রতিষ্ঠানটি বেশ উন্নতি করেছে। পুরো বিশ্বে স্বাস্থ্যসেবার চাহিদা দিন দিন যে হারে বৃদ্ধি পাচ্ছে, তাতে ডক্টরোলার মাধ্যমে তাৎক্ষণিকভাবেই চিকিৎসকের খোঁজ পাওয়া যাবে।

এখন ডক্টরোলার প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্বে রয়েছেন মোহাম্মাদ আবদুল মতিন। তিনি এই স্টার্টআপের একজন সহপ্রতিষ্ঠাতা। ডক্টরোলার কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, ‘চিকিৎসক ও রোগীর মধ্যকার দূরত্ব কমাতে আমাদের প্রতিষ্ঠান কাজ করছে।’ এ ছাড়া রেফারেল সিস্টেম নিয়েও এগোতে চাইছেন। একজন চিকিৎসক যাতে রোগীকে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের কাছে পাঠাতে পারেন। রোগী ও চিকিৎসকের প্রয়োজনে চিকিৎসার তথ্য সংরক্ষণের কাজ করছে ডক্টরোলা।

ফোর্বস–এর বর্ণনায় ডক্টরোলা
ফোর্বস–এর বর্ণনায় ডক্টরোলা

অনলাইনে চিকিৎসকের সঙ্গে রোগীর যোগাযোগ করিয়ে দেওয়ার পাশাপাশি ডক্টরোলা আরও সেবা দিচ্ছে। প্রতিনিয়ত রোগীদের মতামত গ্রহণ করছে। ডক্টরোলা বিনা মূল্যে ব্যবহার করা যায়। তবে বিশেষ সেবার জন্য গ্রাহক হতে হয়। বর্তমানে দেশের ৬২টি জেলায় তাদের সেবা চালু রয়েছে।

কেন এই উদ্যোগ? আবদুল মতিন বললেন, বাংলাদেশে প্রযুক্তির সহায়তায় মানুষের জীবনের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হলেও স্বাস্থ্য খাতে তেমন অগ্রগতি হয়নি। এখনো দেশের অনেক জায়গায় সঠিক ডাক্তার দেখানোর প্রচলন নেই বললেই চলে। বাংলাদেশের মানুষকে স্বাস্থ্যসেবা নিয়ে আরও সচেতন করতে ও চিকিৎসাসেবায় সঠিক দিকনির্দেশনা দেওয়ার জন্য ডক্টরোলা গড়ে তোলা।

বর্তমানে ডক্টরোলার সঙ্গে সম্পৃক্ত রয়েছে প্রায় ৫০০ হাসপাতাল ও সাড়ে ৭ হাজার চিকিৎসক। প্রতিষ্ঠানটি নিয়মিতই তাদের ফেসবুক পেজে ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে ‘লাইভ’-এর আয়োজন করে। যেখানে আলোচক হিসেবে থাকেন বিভিন্ন রোগে অভিজ্ঞ চিকিৎসকেরা। এতে বিভিন্ন রোগের প্রাথমিক পরামর্শ পাওয়া যায়। ডক্টরোলা ভবিষ্যতে টেলিমেডিসিন সেবাও দিতে চায় বলে জানান আবদুল মতিন।

ডক্টরোলা অ্যাপ নামানোর ঠিকানা: গুগল: https://goo.gl/PxuZIw

ফোর্বসের মতে সম্ভাবনাময় আট উদ্যোগ

অ্যাথলেটিজেন (www.athletigen.com), কানাডা

লজি (www.goloji.com), যুক্তরাষ্ট্র

হটমার্ট (www.hotmart.com), ব্রাজিল

ক্যালিকো (www.calicolabs.com), যুক্তরাষ্ট্র

ফোরেজার (www.goforager.com), যুক্তরাষ্ট্র

ডক্টরোলা (www.doctorola.com), বাংলাদেশ

ম্যাজিক লিপ (www.magicleap.com), যুক্তরাষ্ট্র ও

এক্সপেন্সিফাই (www.expensify.com), যুক্তরাষ্ট্র।