নিনটেনডো সুইচে চমকপ্রদ নতুন চার সুবিধা

ভিডিও রেকর্ড করা যাবে গেম খেলার সময়
ভিডিও রেকর্ড করা যাবে গেম খেলার সময়


এক্সবক্স ওয়ান ও প্লে স্টেশন-৪-এর সঙ্গে টেক্কা দিয়ে জাপানি গেম নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডোর হাইব্রিড ভিডিও গেম খেলার যন্ত্র (কনসোল) ‘সুইচ’ গেমারদের মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। আর একটি সফটওয়্যারের হালনাগাদ সুইচকে করেছে আগের চেয়ে আরও উন্নত। গত সপ্তাহে কনসোলটির অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ ৪.০ উন্মুক্ত করা হয়েছে। যাতে বেশ কিছু চমকপ্রদ সুবিধা যোগ করা হয়েছে।

সহজেই ভিডিও রেকর্ড
সুইচের ন্যাভিগেশন বোতামের নিচেই রয়েছে রেকর্ড বোতাম। যদিও বোতামটি দিয়ে যেকোনো গেম খেলার সময় স্ক্রিনশট নেওয়া যায়। তবে এই বোতামটি একটু দীর্ঘ সময় চেপে রাখলেই ভিডিও রেকর্ড শুরু হয়ে যাবে। কিন্তু যখন বোতামটি চাপা হবে তারপর থেকে মাত্র ৩০ সেকেন্ড ভিডিও রেকর্ড হবে। মজার বিষয় হলো, ভিডিওটি সম্পাদনা করারও সুযোগ থাকছে। আর ধারণকৃত ভিডিও অ্যালবাম অপশন থেকে পাওয়া যাবে। নতুন এই সুবিধাটি আপাতত নির্বাচিত কিছু গেমের ক্ষেত্রেই প্রয়োগ করা যাবে। গেমগুলো হলো দ্য লিজেন্ড অফ জেলডা: ব্রিদ অব দ্য ওয়াইল্ড, স্প্ল্যাটুন ২, আর্মস ও মারিও কার্ট ৮ ডিলাক্স।

এক সুইচ থেকে অন্য সুইচে তথ্য আদান-প্রদান
একটি কনসোলে সংরক্ষণ করা তথ্য অন্য একটি কনসোলে স্থানান্তর করার বেশ কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কারণ হলো, একটি কনসোলে একাধিক প্রোফাইল তৈরির মাধ্যমে একাধিক ব্যক্তি গেম খেলতে পারেন। তাঁদের মধ্যে কোনো একজন যদি নতুন সুইচ কিনে থাকেন এবং তাঁর সংরক্ষিত তথ্য যদি নতুন সুইচে স্থানান্তর করতে চান, তাহলে নতুন এই সুবিধাটি বেশ কাজে দেবে। ইন্টারনেট সংযোগের মাধ্যমে কাজটি খুব সহজেই করা যায়।

আগাম ফরমাশ করলেই খেলা যাবে গেম
আর কিছুদিন পরই আসছে ‘সুপার মারিও অডিসি’। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে গেমটি খেলার জন্য অসংখ্য গেমার অপেক্ষা করছেন। তাঁদের ইচ্ছা গেমটি উন্মুক্ত হওয়ার সঙ্গে সঙ্গেই খেলবেন। গেমারদের এমন ইচ্ছা এখন থেকে খুব সহজে পূর্ণ হবে। ২৭ অক্টোবর প্রকাশ করা হবে ‘সুপার মারিও অডিসি’। গেমটি খেলার জন্য নিনটেনডোর অনলাইন ই-শপে গিয়ে আগাম ফরমাশ করতে হবে। তাহলেই কাজ শেষ, যেদিন এবং ঠিক যে মুহূর্তে গেমটি উন্মুক্ত করা ঠিক, তখনই গেমটি নামিয়ে খেলার জন্য প্রস্তুত থাকলেই হলো।

চমৎকার কিছু ইউজার আইকন
নতুন যোগ করা ইউজার আইকন হয়তো খুব বড় কোনো সংযুক্তি নয়, তবে বেশ মজাদার। নিনটেনডো এক ডজনের মতো নতুন আইকন যুক্ত করেছে। যেখানে ‘দ্য লিজেন্ড অব জেলডা: ব্রিদ অব দ্য ওয়াইল্ড’ গেম থেকে কিছু আইকন আছে। তবে আগ্রহের বিষয় আসন্ন ‘সুপার মারিও অডিসি’ গেমের আইকনগুলো। আপনি হয়তো লক্ষ করেছেন একটি ডাইনোসরকে, যার মুখে গোঁফ এবং মাথায় মারিওর ক্যাপ রয়েছে। বেশ মজাদার, তাই না!

সহজেই হালনাগাদ করা যাবে
নতুন ‘সিস্টেম আপডেট’-এ সহজেই সুইচের হালনাগাদ করা যাবে। এ জন্য কনসোলের মূল মেন্যু থেকে সিস্টেম সেটিংস নির্বাচন করতে হবে। তারপর সিস্টেম অপশনে গেলেই পাওয়া যাবে সিস্টেম আপডেট। অপশনটি নির্বাচন করলেই খুব কম সময়েই ডাউনলোডসহ সিস্টেম আপডেট হয়ে যাবে। তবে এই আপডেট দেওয়ার আগে কোনো গেম চালু থাকলে তা বন্ধ করা ভালো। কারণ, হালনাগাদ শেষে কনসোল রিস্টার্ট নেবে।
মারিফুল হাসান, সূত্র: বিজনেস ইনসাইডার