দেশের বাজারে নতুন প্রযুক্তির ডেল ল্যাপটপ

ডেলের ইন্সপাইরন ৭০০০ সিরিজের ল্যাপটপ। ছবি: সংগৃহীত।
ডেলের ইন্সপাইরন ৭০০০ সিরিজের ল্যাপটপ। ছবি: সংগৃহীত।

বাংলাদেশের বাজারে ইন্সপাইরন ৭০০০ সিরিজের নতুন দুটি মডেলের ল্যাপটপ উন্মুক্ত করেছে ডেল। হালকা-পাতলা এ ল্যাপটপের পাওয়ার বাটনে রয়েছে বিশেষ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এতে ব্যবহারকারীর আঙুল শনাক্ত করে তবে চালু হবে এটি। ফলে এতে বাড়তি নিরাপত্তা পাবেন ব্যবহারকারী। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে এ ল্যাপটপ উদ্বোধন করেছেন ডেল বাংলাদেশের কর্মকর্তারা।

ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান বলেন, পেশাদার ব্যবহারের জন্য ল্যাপটপ দুটিতে দুর্দান্ত সব সুবিধা রয়েছে। বিশেষ করে দীর্ঘ সময় ধরে যারা ব্যাটারি ব্যাকআপে কাজ করতে চান তাদের জন্য এটি ভালো হবে। ১৩ ইঞ্চি স্ক্রিনের ৭৩৭০ এবং ১৫ ইঞ্চির ৭৫৭০ মডেলের ল্যাপটপ দুটিতে হাই রেজ্যুলেশনের ডিসপ্লে, ভিডিও এডিটিং, ফটো এডিটিং, বাফারিংমুক্ত ভিডিও স্ট্রিমিং, দুর্দান্ত অডিও উপভোগ করা যাবে। ফুলএইচডি (১৯২০ বাই ১০৮০) রেজ্যুলেশনের আইপিএস এলসিডি ও প্রায় বেজেলবিহীন টাচস্ক্রিন চোখ জুড়ানো ছবি দেখাতে সক্ষম। ১৫ ইঞ্চি মডেলে রয়েছে প্রিমিয়াম ৪কে আল্ট্রাএইচডি ডিসপ্লে। এটি ১০০ শতাংশ এডোবি আরজিবি কালার দেখাতে সক্ষম।

নির্ভরযোগ্য পারফরমেন্সের জন্য দেওয়া হয়েছে সর্বশেষ ইন্টেল কোর সিরিজের প্রসেসরসমূহ (যথাক্রমে কোর আই ৫ ও আই৭)। থাকছে ১৬ গিগাবাইট ডিডিআর ৪ র‍্যাম ও সর্বোচ্চ ৫১২ গিগাবাইট পর্যন্ত এসএসডি। ল্যাপটপগুলোতে রয়েছে প্রয়োজনীয় সব পোর্ট।

ডেলের ইন্সপাইরন ৭০০০ সিরিজের নতুন দুই মডেলের ল্যাপটপ উদ্বোধন করেন ডেল বাংলাদেশের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত।
ডেলের ইন্সপাইরন ৭০০০ সিরিজের নতুন দুই মডেলের ল্যাপটপ উদ্বোধন করেন ডেল বাংলাদেশের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত।

ডেল বাংলাদেশের বিপণন ব্যবস্থাপক প্রতাপ সাহা জানান, হালকা-পাতলা ল্যাপটপটি ১৮০ ডিগ্রি পর্যন্ত বাঁকানো যায়। স্বল্প আলোতে কাজ করার জন্য রয়েছে ব্যাকলাইটসমৃদ্ধ কিবোর্ড। ল্যাপটপগুলো পাওয়া যাবে গোলাপি ও ধূসর রঙে। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত ল্যাপটপ দুটিতে রয়েছে সর্বশেষ অফিস অ্যাপ্লিকেশন। ল্যাপটপটির প্রসেসরগুলো ৮ম প্রজন্মের। গ্রাফিকস চিপটি জিফোর্স ৯৪০ এমএক্স মডেলের। ১৩ ইঞ্চি ল্যাপটপটির ওজন ১ দশমিক ৪ কেজি ও ১৫ ইঞ্চির ১ দশমিক ৯ কেজি। দীর্ঘ সময় কাজ করার জন্য ১৩ ইঞ্চি মডেলে ৯ ঘণ্টা ৩১ মিনিট ও ১৫ ইঞ্চি মডেলে ৮ ঘণ্টা ৫৬ মিনিট পর্যন্ত ব্যাটারি সক্ষমতা রয়েছে।