আইফোন টেন কিনবেন, নাকি অপেক্ষা?

আইফোন টেন
আইফোন টেন

আইফোনের দশকপূর্তিতে আইফোন টেন বাজারে ছেড়ে চমক দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। অনেকেই হয়তো নতুন আইফোন কেনার কথা ভাবছেন। কিন্তু বাজার বিশ্লেষকেরা বলছেন, আইফোন টেন না কিনে আরও কিছুদিন অপেক্ষায় থাকতে পারেন। কারণ, আগামী বছরের সেপ্টেম্বরে নতুন তিনটি আইফোন আনবে অ্যাপল। এ তিনটি স্মার্টফোনই হবে আইফোন টেনের মতো।

তাইওয়ানভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান কেজিআই সিকিউরিটিজের বিশ্লেষক মিং-সি কুয়ো এ তথ্য জানিয়েছেন। অ্যাপল পণ্য সম্পর্কে বিশ্লেষণের জন্য তিনি ইতিমধ্যে পরিচিত হয়ে উঠেছেন। অ্যাপলের নতুন পণ্য সম্পর্কে তাঁর পূর্বাভাস সত্য হয়েছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইন টু ফাইভ ম্যাক ও ম্যাকরিউমারসের প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন টেনের মতো এজ-টু-এজ ডিসপ্লে নিয়ে আসবে ২০১৮ সালের মডেলগুলো।

কুয়ো বলেছেন, ২০১৮ সালের দুটি আইফোন মডেলে ওএলইডি ডিসপ্লে থাকবে। একটিতে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের আইফোন টেনের ওএলইডি ডিসপ্লের দ্বিতীয় সংস্করণ ব্যবহৃত হবে। একটিতে থাকবে সাড়ে ছয় ইঞ্চি মাপের ডিসপ্লে। তবে ৬ দশমিক ১ ইঞ্চি মাপের মাঝারি আকারের আইফোনটিতে থাকবে এলসিডি ডিসপ্লে। এ মডেলের দাম তুলনামূলকভাবে কম হবে।

অ্যাপলের নতুন তিনটি আইফোনে ট্রুডেপথ ক্যামেরা, ফেসআইডির মতো ফিচার থাকবে।

অ্যাপলের সাপ্লাই চেইনের সূত্রের বরাতে কুয়ো বলেছেন, আগামী বছরের আইফোনের জন্য ওএলইডি ডিসপ্লে তৈরির কাজ আগেই শুরু হবে। ফলে নতুন আইফোন হাতে পেতে ক্রেতাদের অপেক্ষায় থাকতে হবে না।

আইফোন টেনের চাহিদা বাড়ছে
অ্যাপল কর্তৃপক্ষের ভাষ্য, চলতি বছরে সবচেয়ে কাঙ্ক্ষিত ফোন ছিল অ্যাপলের আইফোন টেন। ৩ নভেম্বর থেকে বিক্রি শুরু হয়েছে এ মডেল। এর আগেই বিক্রি শুরু হয়েছে আইফোন ৮ ও ৮ প্লাস। অ্যাপলের পক্ষ থেকে নতুন আইফোনের বিক্রিসংক্রান্ত তথ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি।

তবে কেজিআই সিকিউরিটিজের মিং-সি কুয়ো বলছেন, এ বছরের চতুর্থ প্রান্তিকে আড়াই কোটি থেকে ২ কোটি ৭০ লাখ আইফোন টেন উৎপাদন করবে অ্যাপল। তবে এ সময় ২ কোটি ২০ লাখ থেকে ২ কোটি ৪০ লাখ আইফোন টেন বিক্রি হবে। ২০১৮ সালের প্রথম প্রান্তিকে আইফোন টেনের চাহিদা থাকবে বেশি। এ সময় আইফোন টেনের উৎপাদন ৩৫ থেকে ৪৫ শতাংশ বাড়াবে অ্যাপল। আইফোন টেনের চাহিদা থাকলেও আইফোন ৮-এর চাহিদা কমছে। আগামী বছরের প্রথম প্রান্তিকে আইফোন ৮-এর উৎপাদন ৫০ থেকে ৬০ শতাংশ কমিয়ে দেবে অ্যাপল। তথ্যসূত্র: দ্য ভার্জ।