সংখ্যা দুটি কত?

গণিতের কিছু প্রশ্ন সাধারণ বিবেচনা থেকেও সমাধান করা যায়। যেমন: কেউ প্রশ্ন করলেন, এক-তৃতীয়াংশকে এক-তৃতীয়াংশ দিয়ে ভাগ করলে উত্তর কত হবে? গণিতের হিসাব করার অভ্যাস না থাকলে চট করে উত্তর দেওয়া কঠিন। অবশ্য মনে মনে ভাগ করে বলা যায় উত্তর ১। কিন্তু আমরা যদি প্রশ্নটা এভাবে চিন্তা করি যে ভাগ করা মানে ওই সংখ্যাটিকে কতটি সমান অংশে বিভক্ত করা যায় সেটাই বের করা, তাহলে চট করে উত্তর দেওয়া যায়। যেমন: ৬-কে ৩ দিয়ে ভাগ করলে উত্তর ২। তার অর্থ, ৬-কে ২টি সমান অংশে বিভক্ত করা যায়, যার প্রতিটি ৩। অন্যভাবে বলা যায়, ৬-এর মধ্যে দুটি ৩ আছে। তাই বলা যায়, ৬-কে ৩ দিয়ে ভাগ করা অর্থ ৬-এর মধ্যে কতটি ৩ আছে তা বের করা। যদি ৬-কে ৬ দিয়ে ভাগ করি, তাহলে উত্তর ১। এই প্রশ্নকেই আমরা সহজভাবে বলতে পারি, ৬-এর মধ্যে কতটি ৬ আছে? উত্তর ১। তেমনি এক-তৃতীয়াংশকে এক-তৃতীয়াংশ দিয়ে ভাগ করার অর্থ যদি বলি, এক-তৃতীয়াংশের মধ্যে কতটি এক-তৃতীয়াংশ আছে, তাহলেই কিন্তু চট করে উত্তর বলে দেওয়া যায়। কারণ, এক-তৃতীয়াংশের মধ্যে তো একটিই এক-তৃতীয়াংশ আছে। তাই উত্তর ১।
এবার একটি সহজ হিসাব দেখুন। আপনি দোকানে বই কিনতে গেছেন। বিশেষ মূল্যছাড় ১০%। বইটির দাম লেখা আছে ৩০০ টাকা। তাহলে আপনাকে কত দাম দিতে হবে? এর সহজ উত্তর হলো প্রথমে ৩০০–কে ১০ দিয়ে ভাগ করুন। এই ভাগ খুব সহজ। শুধু একটি ০ বাদ যাবে। থাকবে ৩০ টাকা। তার মানে আপনি ৩০ টাকা ছাড় পাচ্ছেন। দাম দিতে হবে ২৭০ টাকা। এখানে বলা যায়, ১০% মানে ১০০ ভাগের ১০ ভাগ। অর্থাৎ ১০০ টাকার ১০% = ১০ টাকা। তাই ৩০০ টাকার ১০% = ১০ × ৩ = ৩০ টাকা। যদি দাম হতো ২৮০ টাকা, তাহলে শুধু এক ঘর বাঁয়ে একটি দশমিক বিন্দু বসিয়ে দিলেই ১০%-এর মান বের করা যায়। যেমন: ২৮০-এর ১০% = ২৮.০ টাকা। তেমনি ১% মানে ১০০ ভাগের ১ ভাগ। বইয়ের দাম ১০০০ টাকা হলে ১% মূল্যহ্রাস মানে ১০ টাকা ছাড়। দাম হবে ৯৯০ টাকা।
এ সপ্তাহের প্রশ্ন
দুটি সংখ্যার বর্গের বিয়োগফল একটি বর্গসংখ্যা। সংখ্যা দুটি কত?
আপনার উত্তর অনলাইনে মন্তব্য হিসেবে অথবা আমার ই-মেইলে পাঠাতে পারেন।

গত সপ্তাহের প্রশ্নের উত্তর
প্রশ্নটি ছিল, একটি ম্যাজিক সংখ্যা থেকে আপনার বর্তমান বয়স বিয়োগ করলে আপনার জন্মসালের শেষ দুটি অঙ্ক পাওয়া যাবে। সেই ম্যাজিক সংখ্যাটি কত? (ধরে নিতে হবে আপনার বয়স ১১৭-এর চেয়ে বেশি নয়। দ্বিতীয়ত, যদি বিয়োগফল তিন অঙ্কের হয়, তাহলে প্রথম অঙ্কটি বাদ দিয়ে শেষ দুটি অঙ্ক ধরতে হবে, এক অঙ্কের হলে এর আগে একটি ০ আছে বলে ধরে নিতে হবে)।
সঠিক উত্তর খুব বেশি আসেনি। তাও সবাইকে ধন্যবাদ জানাই, আপনাদের চেষ্টার জন্য।

উত্তর
ম্যাজিক সংখ্যাটি ১১৭।
যেমন ধরুন, আপনার বয়স ২৩। (১১৭-২৩) = ৯৪। তার মানে আপনার জন্মসাল ১৯৯৪, যার শেষ দুটি অঙ্ক ৯৪। ঠিক কিনা?
কীভাবে উত্তরটি বের করলাম
যেহেতু এটা ২০১৭ সাল = (১৯০০ + ১১৭) সাল, তাই ১১৭ থেকে আমার বয়স বিয়োগ করলে আমার জন্মসালের শেষ দুটি অঙ্ক পাওয়া যাবে। যদি জন্ম ২০০০ সাল বা তার পর হয়ে থাকে, তাহলে বিয়েগফল তিন অঙ্কের হবে, সে ক্ষেত্রে বিয়োগফলের শেষ দুটি অঙ্ক ধরতে হবে। আর যদি বয়স ১০৭-এর বেশি হয়, তাহলে বিয়োগফল এক অঙ্কের হবে। সে ক্ষেত্রে প্রথমে একটি শূন্য বসিয়ে নিতে হবে।
[email protected]