ডেইলি স্টার আইসিটি পুরস্কার পেলেন যাঁরা

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে ‘দ্য ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে পাঁচটি প্রতিষ্ঠান ও দুজন উদ্যোক্তাকে পুরস্কৃত করা হয়। ছবি: প্রথম আলো।
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে ‘দ্য ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে পাঁচটি প্রতিষ্ঠান ও দুজন উদ্যোক্তাকে পুরস্কৃত করা হয়। ছবি: প্রথম আলো।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে উদ্ভাবনী কাজে উৎসাহ দিতে পাঁচটি প্রতিষ্ঠান ও দুজন উদ্যোক্তাকে দেওয়া হল ‘দ্য ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ড।’ রাজধানীর খিলক্ষেতে একটি অভিজাত হোটেলে বুধবার রাতে এক অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়। ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার অনুষ্ঠানের আয়োজন করেছে।

আন্তর্জাতিক বাজারে আইসিটি সমস্যার সমাধান ক্যাটাগরিতে ব্রেইন স্টেশন ২৩, স্থানীয় বাজারে আইসিটি সমস্যা সমাধানে লিডস করপোরেশন লিমিটেড ২০১৭ সালের আইসিটি পুরস্কার পেয়েছে। আইসিটি বিজনেস অব দ্য ইয়ার হয়েছে চালডাল ডটকম। আইসিটি স্টার্টআপ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে রাইড শেয়ারিং সেবা পাঠাও এবং সেবা খাতে সেবাএক্সওয়াইজেড।

আইসিটি বিজনেস অব দ্য ইয়ার হয়েছেন রিভ সিস্টেমের গ্রুপ প্রধান নির্বাহী কর্মকর্তা এম রেজাউল হাসান এবং আইসিটি পাইওনিয়ার হয়েছেন আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার বাংলাদেশ লিমিটেডের নির্বাহী পরিচালক এ তৌহিদ।

দেশব্যাপী তথ্য ও যোগাযোগপ্রযুক্তি নিয়ে কাজ করা উদ্যোক্তাদের উদ্ভাবন ও তাঁদের কার্যক্রমকে উৎসাহিত করতে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার এ পুরস্কার দিয়ে থাকে। এবার দ্বিতীয়বারের মতো এ পুরস্কার দেওয়া হলো।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘দেশে সবচেয়ে কার্যকরী খাত আইসিটি। এখন এমন অবস্থা, আজ থেকে পাঁচ থেকে সাত বছর পর আইসিটি ছাড়া আমরা চলতেই পারব না। সব কাজেই আইসিটি লাগবে। আইসিটি উন্নয়নের মাধ্যমেই দেশের দুর্নীতি পুরোপুরি মুক্ত করা সম্ভব।’ 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। তিনি বলেন, ‘নতুন প্রজন্ম চাকরি নয়, কর্মসংস্থান চায়। তারা নতুন উদ্যোগ নিয়ে কাজ করতে চায়। তাই বাংলাদেশ সরকার উদ্যোক্তাদের জন্য এক থেকে পাঁচ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন দেবে।’

অনুষ্ঠানে ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহ্‌ফুজ আনাম বলেন, ‘বাংলাদেশে একদিকে যেমন অনেক সমস্যা আছে, তেমনি আছে অনেক সাফল্য। সাফল্যের সামগ্রিকতা নিয়ে এগোতে হবে। দেশে আইটি এবং আইসিটি খাত সাফল্য দিচ্ছে। এই প্রয়াসকে সম্মানিত করতে, তুলে ধরতে এবং নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করতে এই পুরস্কার আয়োজনের উদ্দেশ্য।’

মাইক্রোসফট বাংলাদেশ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ব্র্যাক ব্যাংক অনুষ্ঠানে সহযোগিতা করেছে।

জরুরি কাজের প্রয়োজনে দেশের বাইরে থাকায় অনুষ্ঠানে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির ভিডিও বার্তা পাঠান। এ ছাড়া বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হুসেন অনুষ্ঠানে বক্তব্য দেন।