২০১৭: প্রযুক্তি দুনিয়ার সময়রেখা

এই বছরের শেষ সূর্য অস্ত যাবে আগামীকাল রোববার। ২০১৮-এর হিসাবের নতুন পাতা খোলার আগে প্রযুক্তি দুনিয়ার পুরোনো খাতায় চোখ বুলিয়ে নেওয়ার সময় এখনই। আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে প্রযুক্তি দুনিয়া বছর পার করেছে যেমন, তেমনি নতুন নতুন উদ্ভাবনও এসেছে এ বছর। যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি) একটি টাইমলাইন প্রকাশ করেছে। এতে স্থান পেয়েছে সেসব ঘটনা, যেগুলো ওই সংবাদমাধ্যমের পোর্টালে ২০১৭ সালে প্রকাশিত হওয়া প্রযুক্তিভিত্তিক ঘটনার মধ্যে সেরা।

জানুয়ারি: এ বছরের শুরুতে এটি ছিল প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে আলোচিত ঘটনা। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) সনি ও এলজি আলট্রা হাই ডেফিনেশন টিভি প্রদর্শন করলে ত্রিমাত্রিক সুবিধার টিভি বাতিলের খাতায় নাম লিখে নেয়। টেলিভিশন তৈরির সবচেয়ে বড় এই প্রতিষ্ঠান দুটি ত্রিমাত্রিক সুবিধার টিভি আর তৈরি করছে না এ বছর থেকে। এ ছাড়া স্যামসাংও ২০১৬ সালে বাদ দিয়েছে নতুন করে এ সুবিধার টিভি বানানো। অন্যদিকে শার্প, টিসিএলের মতো ছোট প্রতিষ্ঠানগুলোও সিইএস প্রদর্শনীতে ত্রিমাত্রিক সুবিধার টিভি উন্মোচন করতে ব্যর্থ হয়।

ফেব্রুয়ারি: নকিয়ার স্বত্ব কিনে নেওয়া ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল ফেব্রুয়ারিতে বাজারে আনে নকিয়ার নতুন স্মার্টফোন। এই বছর বেশ কটি ফোন নিয়ে আসে তারা।

মার্চ: যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ তাদের নিজস্ব একটি টুলস ব্যবহার করে ইন্টারনেট সংযোগ-সুবিধার টেলিভিশনে গুপ্তচরবৃত্তি করে, এমন তথ্য প্রকাশ করে উইকিলিকস।

এপ্রিল: ই-মেইল প্রতারণার মাধ্যমে গুগল ও ফেসবুক থেকে প্রায় ১০ কোটি মার্কিন ডলার হাতিয়ে নেয় ইভালদাস রিমাসাসকাস নামের এক ব্যক্তি।

মে: ওয়ানাক্রাই নামের র‍্যানসমওয়ার হামলা চলতি বছরের সবচেয়ে বড় সাইবার হামলা। ৯৯টি দেশের কম্পিউটার এই হামলায় আক্রান্ত হয়।

জুন: র‍্যানসমওয়ার হামলার এক মাস না পেরোতেই ইউক্রেন বেশ বড় ধরনের সাইবার হামলায় আক্রান্ত হয়।

জুলাই: বিটকয়েন লেনদেনব্যবস্থায় একটি লেনদেন সম্পন্ন হতে ২৪ ঘণ্টা মতো সময় লাগে। তাই ওই সময় একটি দল এটিকে বর্জন করার আহ্বান জানায়। সেই সময় ২ হাজার ৪০২ মার্কিন ডলার থেকে বিটকয়নের দাম কমে চলে আসে ১ হাজার ৮৬৩-তে। কিন্তু এরপরও লেনদেন সম্পন্ন হওয়ার সময় না কমালেও পাল্লা দিয়ে বেড়েছে বিটকয়েনের দাম। যা ছিল এই ক্রিপ্টোকারেন্সির ক্ষেত্রে বেশ বড় ঘটনা। ডিসেম্বর মাসে এর দাম ২০ হাজার ডলারে পৌঁছায়।

আগস্ট: র‍্যানসমওয়ার হামলায় অভিযুক্ত থাকার দায়ে মার্কাস হাচিন্স নামের এক সাইবার নিরাপত্তাবিষয়ক ব্লগারকে আটক করা হয়।

সেপ্টেম্বর: অ্যাপলের সবচেয়ে দামি ফোন আইফোন টেন উন্মোচন করা হয়। বেশ কিছু নতুনত্ব আনা হয় এ ফোনে।

অক্টোবর: যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যের এক দম্পতি অ্যামাজনের মাধ্যমে বেশ কিছু পণ্য বিক্রি করে। তবে  প্যাকিং-জনিত সমস্যার কারণে ক্রেতা নষ্ট পণ্য পায়।

নভেম্বর: যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চালু হওয়ার এক ঘণ্টার মধ্যেই দুর্ঘটনা ঘটায় স্বয়ংক্রিয় প্রযুক্তির বাস।

ডিসেম্বর: দীর্ঘদিন ব্যবহারের পর আইফোনের কার্যক্ষমতা ধীর হওয়ার যে অভিযোগ ছিল, তা স্বীকার করে নেয় অ্যাপল।