মড়ার উপর খাঁড়ার ঘা!

উবারের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ট্রাভিস কালানিক যা পারেননি, বর্তমান সিইও দারা খোসরোশাহি তা করে দেখিয়েছেন। শেয়ারহোল্ডারদের একটা বড়সড় অংশকে রাজি করিয়েছেন তাদের অংশের শেয়ার বিক্রি করতে। কিন্তু যে দামে উবার শেয়ার বিক্রি করছে, তাতে প্রতিষ্ঠানটির বাজারমূল্য দুই হাজার কোটি ডলারের বেশি কমে যাচ্ছে। সময়টা উবারের এমনিতেই খারাপ যাচ্ছে, তার সঙ্গে সফটব্যাংকের এই চুক্তি তাদের জন্য মড়ার উপর খাঁড়ার ঘা।

জাপানভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান সফটব্যাংকের নেতৃত্বে একদল বিনিয়োগকারীর কাছে ১৭ দশমিক ৫ শতাংশ শেয়ার বিক্রির পরিকল্পনার কথা জানিয়েছে উবার। কিন্তু সেই পরিকল্পনায় শেয়ারপ্রতি দাম ধরা হয়েছে ৩৩ ডলার। এতে প্রতিষ্ঠানটির বাজারমূল্য কমে দাঁড়াবে ৪ হাজার ৮০০ কোটি ডলারে। অথচ বছর দেড়েক আগেই উবার প্রায় ৬ হাজার ৭৫০ কোটি ডলারে মূল্যায়িত হয়েছিল।

বিশ্লেষকেরা অবশ্য বলছেন, সফটব্যাংকের সঙ্গে এই চুক্তি অ্যাপনির্ভর ডিজিটাল পরিবহন সেবাটির জন্য বরং ভালো। শেয়ার বিক্রির ফলে উবারের শুরুর দিকের কিছু কর্মী ও বিনিয়োগকারীর পকেটে বেশ বড় অঙ্কের অর্থ ঢুকতে যাচ্ছে। তা ঠিক আছে। কিন্তু ক্ষমতার টানাপোড়েন, যৌন হয়রানির অভিযোগ থেকে ব্যবহারকারীদের তথ্য হ্যাকের খবর প্রকাশ—বছরটা উবারের জন্য খুব একটা ভালো যায়নি। আর সে সুযোগই নিয়েছে সফটব্যাংক।

দুর্বলতার সুযোগ নিলেও সফটব্যাংক ঘোষণা দিয়েছে, উবারের আগের বাজারমূল্যেই আরও ১২৫ কোটি ডলারে শেয়ার কিনবে তারা। তবে নিন্দুকেরা বলছে, এটি উবারের শেয়ারমূল্য আগের পর্যায়ে নিয়ে যাওয়ার কৌশল ছাড়া আর কিছু নয়।

চলতি বছরের জুনে সহপ্রতিষ্ঠাতা ট্রাভিস কালানিক প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ানোর পর থেকে প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নিয়ে বেশ বিড়ম্বনার সৃষ্টি হয়। আগস্টে সে দায়িত্ব নেন ইরানি-মার্কিন ব্যবসায়ী দারা খোসরোশাহি। তখন তিনি উবারের পরিচালনা পর্ষদের সঙ্গে কালানিকের সম্পর্ক উন্নয়নের চেষ্টা করবেন বলে জানান। একই সঙ্গে ঘোষণা দেন, ২০১৯ সালের মধ্যে প্রারম্ভিক শেয়ার বা আইপিও বাজারে ছাড়বেন।

যা হোক, সফটব্যাংকের বিনিয়োগে উবারই বরং উপকৃত হবে। যে প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি যাচ্ছে, তা হয়তো কিছুটা হলেও কমবে। এতে ক্ষমতার সুষ্ঠু বণ্টন হবে বলে ধারণা করা হচ্ছে। তবে কালানিক আবার ক্ষমতায় ফিরতে পারবেন কি না, তা নিয়ে এখনো রয়েছে ধোঁয়াশা।

মেহেদী হাসান, সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস