নারীর পছন্দের পুরুষ কারা

নারীর পছন্দের পুরুষ কারা
নারীর পছন্দের পুরুষ কারা

সুদর্শন-সুপুরুষ হিসেবে খেলোয়াড়দের নাম বেশ ভালোই শোনা যায় এবং সেটাই নাকি প্রাকৃতিক নিয়ম। কারণ বিজ্ঞানীরা বলছেন, নারীদের কাছে শক্ত-সমর্থ ও সুস্বাস্থ্যের অধিকারী পুরুষেরাই বেশি আকর্ষণীয়। কেননা, নারী মনে করে এমন পুরুষই তার সন্তানের সুরক্ষা দিতে পারবে।
এ জন্য ডেভিড বেকহাম, ক্রিস্টিয়ানো রোনালদো বা রাফায়েল নাদালের মতো তারকা খেলোয়াড়দের নারীভক্তের সংখ্যা বিশাল। সেটা তাঁদের খেলোয়াড়ি দক্ষতার জন্য যেমন, তেমনি তাঁদের সুদর্শন-সুস্বাস্থ্যের জন্যও।
জুরিখ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এরিখ পোস্টমা একটি গবেষণা চালিয়েছেন এ বিষয়ে। ২০১২ সালের ত্যুর দো ফ্রঁন্স সাইকেল চালানো প্রতিযোগিতায় অংশ নেওয়া পুরুষদের নিয়ে একটি জরিপ চালান তিনি। সাইকেলচালকদের আকর্ষণক্ষমতা এবং তাঁদের সাইকেল চালানোর দক্ষতা নিয়ে আট শতাধিক মানুষকে, এঁদের বেশির ভাগই নারী, নম্বর দিতে বলা হয়।
এরিক পোস্টমা বলেন, ‘ওই প্রতিযোগিতায় অংশ নেওয়া ৮০ জন পেশাদার সাইকেলচালককে নিয়ে জরিপটি করা হয়। আকর্ষণক্ষমতা এবং দক্ষতার মধ্যে সম্পর্কটি কী তা জানার জন্য জরিপটি করেছিলাম।’ তিনি আরও বলেন, পরে দেখা যায়, প্রতিযোগিতায় যাঁরা ভালো ফলাফল করেন তাঁদের সবাই আকর্ষণক্ষমতার শ্রেণীভুক্ত, যাঁরা পুরো নম্বর পেয়েছেন। অধ্যাপক পোস্টমা বলেন, নারীরা তাঁদের সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে শক্ত-সমর্থ পুরুষকেই স্বাভাবিকভাবে বেশি পছন্দ করেন। এ ক্ষেত্রে তাঁদের প্রত্যক্ষ বিবেচনায় থাকে নিজের এবং নিজের সন্তানের সুরক্ষা এবং পরোক্ষভাবে ভাবনায় থাকে, সঙ্গী শক্ত-সমর্থ হলে সন্তানও তেমন হবে। টেলিগ্রাফ।