তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন বিষয় নিয়ে চলছে সিটিও টেক সামিট

তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন বিষয় নিয়ে সিটিও টেক সামিট ২০১৮ অনুষ্ঠিত হচ্ছে। ছবি: সংগৃহীত।
তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন বিষয় নিয়ে সিটিও টেক সামিট ২০১৮ অনুষ্ঠিত হচ্ছে। ছবি: সংগৃহীত।

দেশের প্রযুক্তি খাতের উন্নয়নে যুগোপযোগী বিষয় সম্পর্কে জানাতে অনুষ্ঠিত হচ্ছে দুই দিনের ‘সিটিও টেক সামিট ২০১৮’। এর আয়োজন করছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রধান কারিগরি কর্মকর্তাদের নিয়ে গঠিত অলাভজনক সংগঠন সিটিও ফোরাম। গতকাল শুক্রবার বিকেলে ধানমন্ডি ক্লাবে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি ছিলেন সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী।

তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব বলেন, সরকার দেশের জনগণকে ডিজিটাল রূপান্তরে যুক্ত করতে নানা কর্মসূচি নিয়েছে। এসব কার্যকর হলে দেশে তথ্যপ্রযুক্তি খাতে সবার অংশগ্রহণ আরও বাড়বে।

সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার বলেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতে কাজ করা কর্মকর্তাদের একটি প্ল্যাটফর্মে আনার লক্ষ্যে এ আয়োজন। পারস্পরিক সহযোগিতা এবং অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দেশের তথ্যপ্রযুক্তিবিদেরা যেন আরও দক্ষতার সঙ্গে সাইবার–ঝুঁকি মোকাবিলা করতে পারেন, সেটাই এই আয়োজনের লক্ষ্য।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এস কে সুর চৌধুরী, প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান ও বেসিসের সভাপতি আলমাস কবির।

সম্মেলনের দ্বিতীয় দিন আজ শনিবার রাজধানীর সোবহানবাগ অবস্থিত ড্যাফোডিল টাওয়ারের সিটিওদের নিয়ে সাইবার হুমকি, সাইবার নিরাপত্তা, ব্লকচেইন, বিটকয়েন, ইকর্মাস এবং ডিজিটাল পেমেন্টবিষয়ক ৮টি সেমিনার ও কর্মশালায় অনুষ্ঠিত হচ্ছে। এতে দেশের বিভিন্ন খাতের ৪০ জন বিশেষজ্ঞ অংশ নিচ্ছেন।