সারাইখানার সাতকাহন

আপনার শহরেই আছে তথ্যপ্রযুক্তি পণ্যের নির্ভরযোগ্য সারাইখানা। ছবিটি প্রতিকী। অলংকরণ: মাহফুজ রহমান
আপনার শহরেই আছে তথ্যপ্রযুক্তি পণ্যের নির্ভরযোগ্য সারাইখানা। ছবিটি প্রতিকী। অলংকরণ: মাহফুজ রহমান

স্মার্টফোন-কম্পিউটারের মতো যন্ত্র অনেকটা আপনজনের মতো। সব সময় সঙ্গে থাকে, দূরে গেলে অস্থিরতা বাড়ে। আর কোনো কারণে যদি সার্ভিস সেন্টারে পাঠানো হয়, তবে দুশ্চিন্তার কোনো অন্ত থাকে না। ঠিকঠাক মেরামত হচ্ছে কি না, মেরামতকারী দক্ষ কি না, আসল যন্ত্রাংশের বদলে নকল যন্ত্রাংশ জুড়ে দিল কি না ইত্যাদি প্রশ্ন যাঁদের মনে ঘুরপাক খায়, লেখাটি তাঁদের জন্যই।

এক ব্যবহারকারীর অভিজ্ঞতা দিয়ে শুরু করা যাক। মামুন হোসেন পেশায় চাকরিজীবী। গুলিস্তানের একটি সারাইখানায় নষ্ট মোবাইল মেরামত করতে দেন। মেরামতকারী জানিয়েছিলেন, এক দিন পরে নিতে হবে। পরের দিন গিয়ে সেই মেরামতকারীকে আর খুঁজে পাওয়া যায়নি। এমন অভিযোগ একটি নয়। আরেকটি অভিযোগ শোনা যায়, মেরামত করতে দেওয়ার আগে যে খরচ বলা হয়, মেরামতের পর বেশি টাকা দাবি করে বসে অনেকে। আবার অনেকে জানিয়েছেন, ভালো যন্ত্রাংশ রেখে দিয়ে পুরোনো বা খারাপ যন্ত্রাংশ জুড়ে দেয়। আবার অনেক মেরামতকারী সময়মতো পণ্য ফেরত দেন না। একটির পর একটি যন্ত্রাংশে সমস্যা সৃষ্টি হওয়ার কথাও বলেছেন অনেক ব্যবহারকারী।

রাজধানীর বসুন্ধরা সিটির আইডিয়াল টেলিকমের মোবাইল প্রকৌশলী সৈয়দ নূরে আলম বলেন, সাধারণত মোবাইল ফোনের ব্যাটারিতে চার্জ থাকছে না, টাচ স্ক্রিন বা নেটওয়ার্কে সমস্যা, কথা আস্তে শোনা যাওয়া, এই সমস্যাগুলো বেশি পাওয়া যায়। পণ্যের সমস্যার ওপর নির্ভর করে কত সময় সার্ভিস সেন্টারে রাখতে হবে। সাধারণত এক থেকে দুই ঘণ্টার মধ্যেই সমাধান দেওয়া সম্ভব বলে জানান তিনি। তবে বড় সমস্যা হলে এক বা দুই দিনের জন্য সার্ভিস সেন্টারে রাখতে হয়। সে ক্ষেত্রে গ্রাহকের অনুমতি নিয়েই রাখা হয়।

নতুন বা ভালো যন্ত্রাংশ খুলে পুরোনো বা নষ্ট যন্ত্রাংশ দেওয়ার অভিযোগ সম্পর্কে জানতে চাইলে নূরে আলম বলেন, সবাই গ্রাহকের সন্তুষ্টি চায়। একজন ক্রেতা শুধু এক দিনের জন্যই নয়। সারা জীবনের জন্য ক্রেতাকে ধরে রাখাই আমাদের লক্ষ্য। কারণ, একজন দিয়ে দশজন ক্রেতা পাওয়া যায়। আইডিয়াল টেলিকমের সেই প্রকৌশলীর পরামর্শ হলো, বিক্রয়োত্তর সেবার মেয়াদ না থাকলে পরিচিত কারও কাছেই মেরামতের জন্য দেওয়া উচিত।

আগে তিতা পরে মিঠা

বাংলা ভাষায় একটা প্রবাদ প্রচলিত রয়েছে ‘আগে তিতা পরে মিঠা’। প্রযুক্তিপণ্য ক্রয়ের ক্ষেত্রে এ কথা ক্রেতারা মেনে চললে ঝামেলা কমে যাবে অনেক গুণ। ডেল বাংলাদেশের মার্কেটিং ম্যানেজার প্রতাব সাহা বলেন, বিক্রয়োত্তর সেবা সম্পর্কে বিস্তারিত ও ভালোভাবে জেনে প্রযুক্তিপণ্য কেনা উচিত। কত বছর, কী ধরনের সেবা, সেবার ধরন ইত্যাদি মৌলিক প্রশ্নগুলো জানা উচিত। এতে ক্রেতা-বিক্রেতার উভয়ের জন্যই ভালো।

কোথায় মেরামত করাবেন

বিক্রয়োত্তর সেবার জন্য রাজধানীসহ বড় বড় শহরে রয়েছে প্রতিষ্ঠানগুলোর সার্ভিস সেন্টার। লেনোভো ল্যাপটপের বিক্রয় ব্যবস্থাপক রাসেদ কবির জানান, দেশে লেনোভোর চারটি সার্ভিস সেন্টার রয়েছে। অন্যদিকে সব বিভাগীয় শহরে এইচপির সার্ভিস সেন্টার আছে বলে জানিয়েছেন এইচপির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার সালাউদ্দিন মোহাম্মাদ আদিল। তিনি বলেন, ‘কেউ চাইলে সরাসরি আমাদের সার্ভিস সেন্টারে আসতে পারেন আবার যেখান থেকে পণ্যটি কিনেছেন, সেখানেও দিয়ে আসতে পারেন।’ শাওমি মোবাইলের প্রধান নির্বাহী দেওয়ান কানন জানান, রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মল, মিরপুর ১০, উত্তরাসহ সারা দেশে শাওমির আটটি সার্ভিস সেন্টার রয়েছে।

সারা দেশে আসুসের মোট ১৪টি সার্ভিস সেন্টার রয়েছে। সিম্ফনি মোবাইল ফোনে ৮১টি কাস্টমার কেয়ার সেন্টার রয়েছে দেশজুড়ে। দেশব্যাপী হুয়াওয়ের মোট ১৬টি গ্রাহকসেবা কেন্দ্র এবং ৬৬টি কালেকশন পয়েন্ট রয়েছে। বাংলাদেশে অপ্পোর রয়েছে ১৫টি সার্ভিস সেন্টার এবং ৪টি সার্ভিস পয়েন্ট। তাদের সবচেয়ে বড় সার্ভিস সেন্টারটি অবস্থিত রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মলে। টেকনো মোবাইলে ফোনের বিক্রয়োত্তর সেবা দেওয়ার জন্য সারা দেশে ৪৫টি সার্ভিস সেন্টার এবং ৩৪টি কালেকশন পয়েন্ট তৈরি করা হয়েছে। ওয়ালটন ল্যাপটপের সেবা দেওয়ার জন্য রয়েছে ৭০টি সার্ভিস সেন্টার। এ ছাড়া প্রাথমিক বিক্রয়োত্তর সেবা তাৎক্ষণিকভাবে ৩০০টিরও বেশি ওয়ালটন প্লাজায় দেওয়া হয়। সারা বাংলাদেশে শুধু মোবাইল ফোনের বিক্রয়োত্তর সেবার জন্য আটটি আলাদা সার্ভিস সেন্টার রয়েছে ওয়ালটন মোবাইলের।

িবক্রয়োত্তর সেবার মেয়াদ

ডেল বাংলাদেশের মার্কেটিং ম্যানেজার প্রতাপ সাহা জানান, পণ্যভেদে পাঁচ বছর পর্যন্ত ডেলের প্রযুক্তিপণ্যে বিক্রয়োত্তর সেবা দেওয়া হয়। ডেলের পণ্যগুলো অথরাইজড ডিস্ট্রিবিউটরের মাধ্যমে বিক্রয়োত্তর সেবা দেওয়া হয়।

পণ্যের মান ও দামের ওপর নির্ভর পণ্যে সর্বোচ্চ পাঁচ বছরের বিক্রয়োত্তর সেবা দেয় এইচপি। আসুস বাংলাদেশের ডিজিটাল অ্যান্ড পাবলিকেশন ম্যানেজার নাফিজ ইমতিয়াজ বলেন, আসুসের পি সিরিজের ল্যাপটপের জন্য তিন বছর, বি সিরিজের জন্য পাঁচ বছরের বিক্রয়োত্তর সেবা দেওয়া হয়। এ ছাড়া আসুসের অন্য সিরিজের ল্যাপটপগুলোতে দুই বছরের বিক্রয়োত্তর সেবা দেওয়া হয়।

সিম্ফনি মোবাইল ফোনের ৯৭ থেকে ৯৯ শতাংশ ফোন তিন দিনের মধ্যে মেরামত করে দেওয়া হয়। এ ছাড়া ৭০ শতাংশ মোবাইল ফোন সার্ভিসে দেওয়ার দিনেই মেরামত করে দেওয়া হয়। যেকোনো হুয়াওয়ে ব্র্যান্ড শপ বা অনুমোদিত মোবাইল আউটলেট থেকে নির্দিষ্ট ডিভাইস কেনার তারিখ থেকে সাত দিনের মধ্যে কোনো সমস্যা দেখা দিলে তা ওই সময়ের মধ্যেই গ্রাহকসেবা কেন্দ্র থেকে বদল করে নতুন পণ্য দেওয়া হয়। ডিভাইস মেরামতের জন্য গ্রাহকসেবা কেন্দ্রগুলো সাধারণত তিন কার্যদিবস (নির্দিষ্ট যন্ত্রাংশ স্টকে থাকা সাপেক্ষে) সময় নেয় এবং কালেকশন পয়েন্টগুলো সময় নেয় ৭-১০ কার্যদিবস।

ওয়ালটন ল্যাপটপের ক্ষেত্রে জেলা পর্যায়ে সার্ভিস সেন্টারে তিন দিনের মধ্যে সেবা দেওয়া হয়। জটিল সমস্যায় ঢাকায় পাঠানো হয় এবং সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে সমস্যার সমাধান করে গ্রাহকের হাতে পৌঁছে দেওয়া হয়। ল্যাপটপে দুই বছর এবং ডেস্কটপে তিন বছর বিনা মূল্যের বিক্রয়োত্তর সেবা দেওয়া হয়। কি-বোর্ড, মাউস, পেনড্রাইভে রয়েছে ছয় মাসের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি। ওয়ালটন মোবাইল ফোন বিপণন বিভাগের প্রধান আসিফুর রহমান খান বলেন, সফটওয়্যারগত সমস্যার ক্ষেত্রে তাৎক্ষণিক সেবা দেওয়া হয়। এ ছাড়া হার্ডওয়্যারগত সমস্যায় ৪৮ ঘণ্টা থেকে ৭২ ঘণ্টার মধ্যে সেবা প্রদান করা হয়ে থাকে। এ ক্ষেত্রেও রয়েছে ২৪ ঘণ্টার সার্বক্ষণিক কল সেন্টার। ১৬২৬৭ নম্বরে কল করে ওয়ালটন পণ্যের যেকোনো ক্রেতা এই সেবা নিতে পারেন।

সার্ভিস সেন্টারে পাঠানোর আগে করণীয়

সার্ভিস সেন্টারে পাঠানোর আগে মোবাইল ফোন, কম্পিউটার কিংবা ল্যাপটপের প্রয়োজনীয় ডেটা আলাদা কোথাও সংরক্ষণ করে রাখা উচিত। অনেক ব্যবহারকারীর মনে একটা ভয় থাকে, সঠিক যন্ত্রাংশগুলো পাব কি না? এ জন্য পণ্যটি দেওয়ার সময় যন্ত্রাংশের উল্লেখ করে রসিদ বুঝে নিতে হবে। কোনো পণ্যের বিক্রয়োত্তর সেবার মেয়াদ না থাকলে মেরামতের ফি ও যন্ত্রাংশের মূল্য পরিশোধ করতে হয়। তাই সার্ভিসিংয়ে সম্ভাব্য কত টাকা লাগতে পারে, সেটা সার্ভিসিংয়ে দেওয়ার আগেই আলোচনা করে নিন। রায়ানস আইটি লিমিটেডের হার্ডওয়্যার প্রকৌশলী মেহেদি হাসান বলেন, ‘সার্ভিসিংয়ে দেওয়ার সময় পণ্যটি দেখে কত খরচ হতে পারে, তার একটা প্রাথমিক ধারণা ক্রেতাকে দিই। মেরামত করার সময় যদি আগে বলা টাকার পরিমাণের চেয়ে বেশি লাগে, তাহলে ক্রেতাকে ফোন দিয়ে বাড়তি খরচের কথা বলা হয়।’

অভিযোগ জানাতে পারেন

সার্ভিস সেন্টারে পণ্য দেওয়ার পর কোনো সমস্যা হলে আগে সেখানের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে জানাতে হবে। তাতে সমাধান না হলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করতে পারবেন।