ওয়ান বাংলাদেশ প্রচারণা শুরু

ওয়ান বাংলাদেশ প্রচারণার উদ্বোধন করা হচ্ছে
ওয়ান বাংলাদেশ প্রচারণার উদ্বোধন করা হচ্ছে

‘তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতের সবটুকু সাফল্যই তরুণ প্রজন্মের। নতুন প্রজন্মের কাছে এটি একটি শিল্প। তরুণদের একত্র করে এই শিল্পের মাধ্যমে খুব দ্রুত সফলতা অর্জন করা সম্ভব।’ গত রোববার রাতে ঢাকার একটি হোটেলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ‘ওয়ান বাংলাদেশ’ প্রচারণার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিশিল্পের উন্নয়নের লক্ষ্যে পাঁচ বছর মেয়াদি একটি পরিকল্পনা ‘ওয়ান বাংলাদেশ’ প্রচারণা। ওয়ান বাংলাদেশ প্রচারণার উদ্দেশ্য হলো—আগামী পাঁচ বছরের মধ্যে তথ্যপ্রযুক্তিশিল্প থেকে এক বিলিয়ন (১০০ কোটি) ডলার রপ্তানি আয়, এ খাতে এক মিলিয়ন (১০ লাখ) দক্ষ জনশক্তি তৈরি, প্রতিবছর এক কোটি মানুষের মধ্যে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া এবং জিডিপির সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাত থেকে এক শতাংশ অবদান রাখা। বেসিস একে পাঁচ বছরের রূপকল্প হিসেবে বলছে।
অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বেসিস যদি আমাদের প্রযুক্তিপণ্যের সর্বোচ্চ বিপণন নিশ্চিত করতে পারে, তবে দেশীয় বাজার আরও সমৃদ্ধ হবে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ বলেন, ‘আমরা বাংলাদেশকে বদলে দিতে চাই। অনুষ্ঠানে বেসিসের সভাপতি শামীম আহসান জানান, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিশিল্পের জন্য ওয়ান বাংলাদেশ বাস্তবায়িত হলে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার স্বপ্ন পূরণ হবে।’বক্তৃতা করেন আইসিটি সচিব নজরুল ইসলাম খান, ঢাকা চেম্বারের সাবেক সভাপতি মো. সবুর খান, বেসিসের মহাসচিব রাসেল টি আহমেদ প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অ্যাসোসিওর সভাপতি আব্দুল্লাহ এইচ কাফি, বাংলাদেশকম্পিউটার সমিতির সভাপতি মোস্তাফা জব্বার, আইএসপি অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আক্তারুজ্জামান ও বেসিসের সাবেক সভাপতিরা। —মো. রাফাত জামিল