১০০০ জনকে ফ্রিল্যান্স প্রশিক্ষণ দেবে ইশিখন

ইশিখন লোগো
ইশিখন লোগো

অনলাইনের লাইভ ক্লাসের মাধ্যমে এক হাজারজনকে ফ্রিল্যান্স প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে ইশিখন ডটকম। ১৬টি কোর্সে বাড়িতে বসে এ প্রশিক্ষণ নেওয়া যাবে।

ইশিখনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের যেকোনো জায়গা থেকে ইন্টারনেটযুক্ত কম্পিউটার কিংবা স্মার্টফোনের এর মাধ্যমে কোর্সগুলোতে অংশ নেওয়া যাবে। এ ছাড়া কোর্সগুলোর লাইভ ক্লাসের ডিভিডিও সংগ্রহ করা যাবে। কোর্সগুলোর মেয়াদ তিন থেকে পাঁচ মাসব্যাপী। ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিকস ডিজাইন, অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্টসহ মোট ১৬টি কোর্স রয়েছে। একজন একাধিক কোর্সে অংশ নেওয়ার সুযোগ পাবেন না। কোর্সের জন্য আলাদা কোনো ফি নেই। তবে নিবন্ধন ফি ১ হাজার ৮০ টাকা।

ইশিখন ডটকমের প্রধান নির্বাহী ইব্রাহিম আকবর জানান, অনেক দিন ধরেই ইশিখন অনলাইনে বিনা কোর্স ফিতে ফ্রিল্যান্স প্রশিক্ষণ দেয়। বিনা মূল্যের কোর্স হওয়ার অনেকে আগ্রহ দেখাতে চান না বলে নিবন্ধন ফি রাখা হয়। এবার এক হাজারজনকে প্রশিক্ষণ দেওয়া হবে। কোর্সের গুরুত্ব ঠিক রাখতে এবং প্রকৃত শিক্ষার্থীদের সুযোগ করে দিতে নিবন্ধন ফি রাখা হয়েছে।

২০১৪ সাল থেকে ইশিখন তাদের কার্যক্রম শুরু করে। চলতি বছর থেকে ইশিখন দেশের বিভিন্ন প্রশিক্ষণকেন্দ্রের সঙ্গে যুক্ত হয়ে ডিজিটাল প্রশিক্ষণের ব্যবস্থা করছে। বর্তমানে কম্পিউটার, তথ্যপ্রযুক্তি ও ফ্রিল্যান্সিং কোর্সের ওপর অনলাইন প্রশিক্ষণ দিচ্ছে তারা। এ ছাড়া ৪০টির ওপর ভিডিও কোর্স ও অনলাইন লাইভ ক্লাস রয়েছে ইশিখনের।