স্মার্টফোন ও ট্যাব মেলায় নতুন মডেলের স্মার্টফোন পাওয়া যাচ্ছে

স্মার্টফোন ও ট্যাব মেলায় নতুন আইফোন দেখছেন এক দর্শনার্থী। ছবি: সংগৃহীত
স্মার্টফোন ও ট্যাব মেলায় নতুন আইফোন দেখছেন এক দর্শনার্থী। ছবি: সংগৃহীত

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্মার্টফোন ও ট্যাব মেলায় নানা ছাড় আর উপহার পাওয়া যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার থেকে তিন দিনের এ মেলা শুরু হয়েছে। চলছে সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত। স্মার্টফোন মেলায় নতুন স্মার্টফোন ও ট্যাবে ছাড় পাওয়া যাচ্ছে।

মেলার আয়োজক এক্সপো মেকার কর্তৃপক্ষ জানিয়েছে, আজ শুক্রবার ছুটির দিনে জমজমাট মেলা। এবারের মেলায় বেশ কিছু নতুন স্মার্টফোন এসেছে। এসব স্মার্টফোন ছাড়ে কেনা যাচ্ছে। আবার মেলায় থাকা স্টলগুলো থেকে নানা উপহার পাওয়া যাচ্ছে।

মেলা ঘুরে দেখা গেছে, এবারের মেলায় বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোন ও ট্যাবলেট পাওয়া যাচ্ছে। স্যামসাং, টেকনো, সিম্ফনি, উই, হুয়াওয়ে, নকিয়া, অপো, ভিভো, আইফোন, লাভা, উইনম্যাক্স, লেনেভো, ডিটেইল, উইমিডিজিসহ বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান অংশ নিয়েছে মেলায়। ব্র্যান্ডগুলো মেলায় বিভিন্ন মডেলের স্মার্টফোন ও স্মার্ট ডিভাইস প্রদর্শন ও বিক্রি করছে। পাওয়া যাচ্ছে মোবাইল অ্যাক্সেসরিজও। মেলায় তরুণদের ভিড় বেশি। তাঁরা বিভিন্ন স্টল ঘুরে দেখছেন।

মেলায় বেড়াতে আসা ইমরান হোসেন জানান, এবারে মেলায় স্মার্টফোন বিক্রি হচ্ছে ভালো। এবার ফোরজি সুবিধাসহ নতুন নতুন সুবিধাযুক্ত ফোনে আগ্রহ বেশি।

এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মোহাম্মদ খান জানান, নতুন স্মার্টফোনে এবার তরুণদের আগ্রহ বেশি। সর্বোচ্চ মূল্যছাড় থাকার সুবিধা নিতে পারছেন দর্শনার্থীরা।

বৃহস্পতিবার মেলা উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, এ ধরনের মেলায় নতুন নতুন ডিভাইস পরখ করে দেখার সুযোগ পান তরুণেরা। তাই এ ধরনের মেলা শুধু ঢাকায় নয়, জেলা পর্যায়েও করা উচিত।

স্মার্টফোন মেলায় নতুন স্মার্টফোনে আগ্রহ দর্শনার্থীদের। ছবি: সংগৃহীত
স্মার্টফোন মেলায় নতুন স্মার্টফোনে আগ্রহ দর্শনার্থীদের। ছবি: সংগৃহীত

মেলায় নতুন যা কিছু
মেলায় নতুন মডেলের বেশ কয়েকটি স্মার্টফোন দেখতে পারে। এর মধ্যে রয়েছে নকিয়ার ‘ব্যানানা’ ফোন। এ ছাড়া স্যামসাং এনেছে গ্যালাক্সি জে ৮। ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার সঙ্গে ১৬ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা নিয়ে ক্যামন এক্স স্মার্টফোন এনেছে টেকনো মোবাইল। সিম্ফনি তাদের সর্বশেষ বাজারে আসা স্মার্টফোন হ্যান্ডসেট জেড ১০ নিয়ে মেলায় হাজির হয়েছে। এপ্রিলে দেশের বাজারে আসা নোভা থ্রিই মেলায় প্রদর্শন করছে হুয়াওয়ে। মেলায় ভিভো ভি৯ ফ্ল্যাগশিপটি দেখা যাচ্ছে। অপো প্রদর্শন করছে এফ ৭ মডেলটি। ওয়ান প্রো নিয়ে হাজির হয়েছে ইউমিডিজি।

ছাড় ও উপহার
এবারের মেলায় স্যামসাং ১০ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড় দিচ্ছে। শিক্ষার্থীদের জন্য রয়েছে আলাদা ছাড়। শুধু তাই নয়, প্রতিটি পণ্যেই ছাড় মিলছে। শিক্ষার্থীরা তাদের পরিচয়পত্র দেখিয়ে হ্রাসকৃত মূল্যের ওপর সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত ছাড় নেওয়ার সুযোগ পাচ্ছেন। মেলা থেকে টেকনো মোবাইল কিনলেই ক্যাশব্যাক, ডিসকাউন্টসহ নানা ধরনের অফার রয়েছে। এ ছাড়া টেকনো প্যাভিলিয়ন ভিজিট করলেই থাকছে উপহার জিতে নেওয়ার সুযোগ। মেলাতে সিম্ফনি মোবাইলে ৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এ ছাড়া আরও অনেক নিশ্চিত উপহার রয়েছে। এর মধ্যে আছে ব্যাকপ্যাক, চাবির রিং টি-শার্ট ইত্যাদি। উই তাদের সব স্মার্টফোনে দিচ্ছে বিশেষ মূল্যছাড়। এ ছাড়া প্রতিটি স্মার্টফোনের সঙ্গে নিশ্চিত উপহার এবং একটি লটারির মাধ্যমে পেতে পারেন ক্রেতারা। মেলায় হুয়াওয়ে স্মার্টফোনে ৭ থেকে ২৩ শতাংশ এবং ট্যাবে ৭ থেকে ৪৩ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। অপো ও ভিভো স্মার্টফোনের সঙ্গে মিলছে উপহার। ইউমিডিজি বাংলাদেশ স্মার্টফোন ব্র্যান্ড প্রথমবার অংশগ্রহণ করেই গ্রাহকদের জন্য মূল্যছাড় ও নানা উপহার দিচ্ছে।

মেলায় আসা নতুন স্মার্টফোন। ছবি: সংগৃহীত
মেলায় আসা নতুন স্মার্টফোন। ছবি: সংগৃহীত