যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির প্রযুক্তি প্রতিষ্ঠানে কর্মীদের ফ্রি খাওয়ানো নিষেধ!

ফেসবুকের নতুন কার্যালয়ে কর্মীদের বিনা মূলে্য খাবার সরবরাহে নিষেধাজ্ঞা
ফেসবুকের নতুন কার্যালয়ে কর্মীদের বিনা মূলে্য খাবার সরবরাহে নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর আলাদা এক সুনাম আছে। কর্মীদের জন্য উপযুক্ত কর্মপরিবেশ তো বটেই, বিনা মূল্যে পর্যাপ্ত খাবার সরবরাহ করা হয় সেখানে। গুগল, ফেসবুক কিংবা লিংকড-ইনের মতো প্রতিষ্ঠানগুলোর এই সেবা কর্মীদের কাজের উৎসাহ দেয়। তবে প্রতিষ্ঠানগুলোর এমন চিত্তাকর্ষক সুবিধা স্থানীয় অন্যান্য ব্যবসায় মন্দা তৈরি করছে বলে অভিযোগ উঠেছে।

ফেসবুক কার্যালয়ের ওপরও ঠিক এই অভিযোগই আনা হয়েছে। কারণ, কর্মীদের ফ্রি খাবার সরবরাহ করায় স্থানীয় রেস্তোরাঁগুলোর ব্যবসায় ক্ষতি হচ্ছে। অভিযোগের ভিত্তিতে ফেসবুকের নতুন কার্যালয়ে ফ্রি খাবারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নগর পরিচালনা কর্তৃপক্ষ। এ বছরের শেষ দিকে ফেসবুক তাদের দুই হাজার কর্মী নিয়ে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ের নতুন কার্যালয়ে বদলি হবে।

২০১৪ সালে নগর কর্তৃপক্ষের সঙ্গে ফেসবুকের বৈঠক হয়েছিল। সেখানে বলা হয়েছিল, খাবার খরচের অর্ধেকের বেশি যেন ফেসবুক প্রদান না করে। তবে ফেসবুক তা অনুসরণ না করে বিনা মূল্যেই কার্যালয়ের কর্মীদের খাবার প্রদান করে। এমনকি কর্মীদের কর্মঘণ্টার সময়ে কোনো রেস্তোরাঁয় খাবার খেলেও সে খরচ দেয় ফেসবুক।

বিনা মূল্যে খাবার দেওয়া নিয়ে দীর্ঘদিনের অভিযোগ স্থানীয় রেস্তোরাঁ ব্যবসায়ীদের। এ অভিযোগ সবার আগে আসে শহরের সবচেয়ে বড় নিয়োগদাতা গুগলের ওপর। ক্যালিফোর্নিয়ার স্থানীয় কাউন্সিলর জন ম্যাকালিস্টার এ বিষয়ে বলেন, ‘স্থানীয় সব ব্যবসা সফল হোক, আমরা সেটা নিশ্চিত করতে চাই।’

সূত্র: দ্য গার্ডিয়ান