ছড়িয়ে পড়ছে ত্রিমাত্রিক বন্দুকের নকশা

আইনপ্রণেতাদের আপত্তির মুখেও অনলাইনে ছড়িয়ে পড়েছে থ্রিডি প্রিন্টারে তৈরি বন্দুকের নকশা। নকশাগুলো প্রকাশ করা যাবে কি না, তা নিয়ে মার্কিন বিচার বিভাগের আদেশ জারি হওয়ার কথা ছিল আজ বুধবার। তবে গত শুক্রবারেই অন্তত নয় ধরনের বন্দুকের নকশা প্রকাশ করে ‘ডিফেন্স ডিস্ট্রিবিউটেড’ নামের ওয়েবসাইট। এরপর সোমবারে দেশটির বিভিন্ন রাজ্যে তা বন্ধের আবেদন করা হয়।

বিতর্কের শুরু ২০১৩ সালে। সে সময়ে কডি উইলসন নামের এক মার্কিন ব্যক্তি প্রথম থ্রিডি প্রিন্টারে বন্দুক তৈরি করে দেখান। তাঁর নকশায় কীভাবে বন্দুক তৈরি করা যাবে, তার নির্দেশনা প্রকাশ করা হয় ডিফেন্স ডিস্ট্রিবিউটেড ওয়েবসাইটে। সে ফাইল কয়েক লাখবার নামানো হয়েছিল বলে জানা যায়। ওয়েবসাইট থেকে নকশাটি সরিয়ে নিতে আদেশ জারি করে মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ওদিকে ডিফেন্স ডিস্ট্রিবিউটেড জোট বাঁধে সেকেন্ড অ্যামেন্ডমেন্ট ফাউন্ডেশনের সঙ্গে। সংগঠনটি ব্যক্তিগত সংগ্রহে বন্দুক রাখার অধিকার নিয়ে কাজ করে। পরবর্তী চার বছর ধরে চলে আইনি লড়াই।

গত মাসে সব পক্ষকে অবাক করে দিয়ে মার্কিন বিচার বিভাগ জানায়, মার্কিন নাগরিকেরা এই বন্দুকের কারিগরি দিকগুলো দেখতে এবং আলোচনা ও ব্যবহার করতে পারবে। এতে আইনপ্রণেতারা ক্ষুব্ধ হন। ওয়াশিংটন রাজ্যের অ্যাটর্নি জেনারেল বব ফার্গুসন ঘোষণা দেন, থ্রিডি প্রিন্টারে তৈরিযোগ্য বন্দুকের অবৈধ উৎপাদন বন্ধে আট মার্কিন রাজ্যের পক্ষে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা করবেন। এক বিবৃতিতে ফার্গুসন বলেন, ওয়েবসাইট থেকে নামিয়ে ব্যবহারের যোগ্য এই বন্দুকগুলো অনিবন্ধিত এবং মেটাল ডিটেক্টরেও শনাক্ত করা কঠিন। তা ছাড়া বয়স, মানসিক অবস্থা কিংবা অপরাধের ইতিহাস যা-ই হোক না কেন, যে কেউ ব্যবহার করতে পারে। সূত্র: বিবিসি