দেশে শাওমি আনল অ্যান্ড্রয়েড ওয়ানচালিত নতুন দুই স্মার্টফোন

শাওমি মি এ২ ও এ২ লাইট
শাওমি মি এ২ ও এ২ লাইট

অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন সিরিজে নতুন আরও দুটি স্মার্টফোন যুক্ত করল চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি। নতুন এই স্মার্টফোন দুটির নাম মি এ২ ও মি এ২ লাইট। এগুলো দিয়ে দারুণ ফটোগ্রাফি করা যাবে। শাওমির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে ১৫ হাজার ৯৯৯ টাকা থেকে শুরু করে নতুন স্মার্টফোন দুটি পাওয়া যাবে।

শাওমি কর্তৃপক্ষ জানায়, বিশ্বজুড়ে সাড়া জাগানো মি এ১ গত বছর বাজারে ছাড়া হয়েছিল। ওই ফোনটি ছিল অ্যান্ড্রয়েড ওয়ানচালিত শাওমির প্রথম স্মার্টফোন। এবার অ্যান্ড্রয়েড ওয়ানচালিত আরও দুটি স্মার্টফোন নিয়ে এল শাওমি। মি এ২ স্মার্টফোনকে বলা হচ্ছে ফটোগ্রাফির পাওয়ার হাউস। এর ব্যাক ক্যামেরা হিসেবে রয়েছে ১২ ও ২০ মেগাপিক্সেলের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) ডুয়েল ক্যামেরা এবং এর সামনের ক্যামেরাটি ২০ মেগাপিক্সেলের।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যাতে রয়েছে কোয়ালকম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইঞ্জিন। অন্যদিকে, একটু ছোট আকারের মি এ২ লাইটের ব্যাক ক্যামেরা হিসেবে রয়েছে ১২ ও ৫ মেগাপিক্সেলের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) ডুয়াল ক্যামেরা। এর ব্যাটারি ক্ষমতা ৪ হাজার মিলি-অ্যাম্পিয়ার।

নতুন দুটি স্মার্টফোন সম্পর্কে শাওমির ভাইস প্রেসিডেন্ট ও শাওমি ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক মানু জেইন বলেন, ‘গত বছর মি এ১-এর সফলতার পর মি এ২ ও মি এ২ লাইট স্মার্টফোন দুটি গুগলের সঙ্গে আমাদের চুক্তিকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। কম দামে শাওমির নতুন এই ডিভাইস দুটি মানুষের প্রত্যাশাকেও ছাড়িয়ে যাবে।’

মি এ২ স্মার্টফোনে ৫ দশমিক ৯৯ ইঞ্চির ফুল স্ক্রিন ডিসপ্লে রয়েছে। এই ফোনের ক্যামেরায় এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যাতে অল্প আলোতেও দারুণ সব ছবি তোলা যাবে। এই স্মার্টফোনে ৬ গিগা পর্যন্ত র‍্যাম ব্যবহার করা হয়েছে।

মি এ২ লাইটে ফুল এইচডি প্লাস ফুল স্ক্রিন ডিসপ্লে রয়েছে। মি এ২ লাইটের ব্যাটারি ক্ষমতা ৪ হাজার মিলি-অ্যাম্পিয়ার, যার সাহায্যে টানা ছয় ঘণ্টা গেম খেলা যাবে এবং টানা ৩৪ ঘণ্টা গান শোনা যাবে। এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে।