মাইক্রোসফটের এয়ারব্যান্ড গ্রান্ট বিজয়ী বাংলাদেশের এমই সোলশেয়ার

মাইক্রোসফটের এয়ারব্যান্ড গ্রান্ট বিজয়ী এমই সোলশেয়ার
মাইক্রোসফটের এয়ারব্যান্ড গ্রান্ট বিজয়ী এমই সোলশেয়ার

মাইক্রোসফটের তৃতীয় বার্ষিক এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের জন্য মনোনীত প্রাথমিক পর্যায়ে থাকা আটটি স্টার্টআপের নাম ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে বাংলাদেশের এমই সোলশেয়ার এ ফান্ডের জন্য এশিয়ার একমাত্র প্রতিষ্ঠান হিসেবে মনোনীত হয়েছে।

আজ মঙ্গলবার মাইক্রোসফটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। প্রাথমিক পর্যায়ে থাকা সম্ভাবনাময় স্টার্টআপ যারা অভিনব প্রযুক্তি, সেবা ও ব্যবসায়িক মডেল তৈরিতে কাজ করছে, তাদের সহায়তায় মাইক্রোসফটের এ উদ্যোগ।

এবার স্টার্টআপের মাধ্যমে যুক্তরাষ্ট্র, আফ্রিকা ও এশিয়ার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কাছে ইন্টারনেট সুবিধা ও ক্লাউড সমাধান পৌঁছে দিতে এ গ্রান্ট দেওয়া হচ্ছে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের কাছে সৌরবিদ্যুৎ পৌঁছে দেওয়ার জন্য এমই সোলশেয়ারকে মনোনীত করা হয়েছে।

মাইক্রোসফট নির্বাচিত এ স্টার্টআপগুলোর প্রকল্পে অর্থ বিনিয়োগ করবে। পাশাপাশি তাদের প্রযুক্তি ব্যবহারের সুবিধা, প্রশিক্ষণ, নেটওয়ার্কিংয়ের সুযোগ করে দেবে এবং তাদের কানেকটিভিটি সলিউশন সেবাকে গতিশীল করতে সার্বিক অন্যান্য সহায়তা দেবে। যেসব স্টার্টআপ সুবিধাবঞ্চিত ও প্রত্যন্ত অঞ্চলে সাশ্রয়ী ইন্টারনেট সেবা উন্নয়নের মাধ্যমে মানুষদের সংযুক্ত করবে এবং ইন্টারনেট-চালিত সব অ্যাপ্লিকেশন তৈরি করবে যা শিক্ষা, স্বাস্থ্যসেবা ও ক্ষুদ্র ব্যবসার উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে সেসব স্টার্টআপকেই এ বছর অনুদান দেওয়ার জন্য নির্বাচিত করা হয়।

এমই সোলশেয়ার বাংলাদেশে ওয়াই-ফাই টাওয়ার সংযুক্ত পিয়ার টু পিয়ার সোলার এনার্জি ট্রেডিং প্ল্যাটফর্ম নির্মাণে কাজ করে যাচ্ছে।

গ্রান্ট প্রসঙ্গে মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, মাইক্রোসফট এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের বিজয়ী হওয়া এমই সোলশেয়ার ও বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের। ডিজিটাল অন্তর্ভুক্তি ও ডিজিটাল ডিভাইডের মধ্যে সেতুবন্ধ প্রত্যন্ত জনগোষ্ঠীর মানুষদের ক্ষমতায়ন ঘটাতে সহায়তা করবে।
বিজ্ঞপ্তি।