নকিয়া ৯-এ পাঁচ ক্যামেরা!

নকিয়া ৯ ফোনের পেছনে বৃত্ত আকারে ক্যামেরাগুলো থাকবে বলে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে। ছবি: সংগৃহীত
নকিয়া ৯ ফোনের পেছনে বৃত্ত আকারে ক্যামেরাগুলো থাকবে বলে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে। ছবি: সংগৃহীত

নকিয়ার পরবর্তী ফ্ল্যাগশিপ নকিয়া ৯। ইতিমধ্যেই এই ফোনের প্রতি মানুষের আগ্রহের কারণেই বিশ্বের অনেক গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশ হয়েছে। নতুন এক প্রতিবেদনে নকিয়া ৯-এর নতুন একটি ছবি প্রকাশিত হয়েছে। সম্প্রতি প্রকাশ পাওয়া ছবিতে নকিয়া ৯ ফোনের পেছনের অংশ দেখা যাচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে নকিয়া ৯ ফোনের পেছনে ক্যামেরা আছে। আর এ ছবি সত্য হলে এ ফোনের পেছনে থাকছে পাঁচটি ক্যামেরা।

জিএসএমএরেনার খবরে বলা হয়েছে, এক বছর ধরেই এ ফোন নিয়ে মানুষের আগ্রহ-আলোচনা, কেমন হবে এ ফোন? এরই মধ্য চীনের চায়না টুডে নামের একটি ওয়েবসাইটে নকিয়া ৯ ফোনের একটি ছবি প্রকাশিত হয়েছে। ছবিতে নকিয়া ৯ এর পেছনে পাঁচটি ক্যামেরা দেখা যাচ্ছে। বাজারে অন্য সব ফোনের থেকে এ ফোনের ক্যামেরা আলাদা। নকিয়া কোম্পানির অন্যান্য ফোনের মতোই নকিয়ার এ ফোনের ক্যামেরাতেও জেইস লেন্স থাকবে।

খবরে বলা হয়েছে, এক ব্যক্তি নকিয়া ৯-এর ছবি প্রকাশ করেছেন। তবে বিশ্লেষকেরা বলছেন, প্রকাশিত ৫ ক্যামেরার ছবি দেখে মনে হচ্ছে এটি নকিয়া ১০-এর ছবি।

ডুয়েল সিমের নকিয়া ৯ ফোনের ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করতে যাচ্ছে নকিয়া। ছবি: সংগৃহীত
ডুয়েল সিমের নকিয়া ৯ ফোনের ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করতে যাচ্ছে নকিয়া। ছবি: সংগৃহীত

ছবিতে দেখা গেছে, নকিয়া ৯ ফোনের পেছনে বৃত্ত আকারে ক্যামেরাগুলো রয়েছে। একই সঙ্গে কটি এলইডি ফ্ল্যাশ দেখা গেছে। ডুয়েল সিমের এ ফোনের যে ছবি প্রকাশ পেয়েছে সেখানে নীল রঙে নকিয়া ৯ দেখা গেছে। নকিয়া ৯-এর পেছনে গ্লাস ব্যবহার হতে পারে। এ ফোনে ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করতে যাচ্ছে নকিয়া।

প্রকাশিত ছবি সত্যি হলে এই প্রথম কোনো স্মার্টফোনে পাঁচটি ক্যামেরা দেখা যাবে। তবে নকিয়া ৯-এর এ ছবি এইচএমডি গ্লোবাল কোম্পানি প্রকাশ করেনি। ফাঁস হওয়া ছবির সত্যতা নিয়েও প্রশ্ন আছে। তবে নকিয়া ৯-এর ছবি ফাঁস হওয়ার পর থেকে টেক দুনিয়ায় স্মার্টফোনে পাঁচটি ক্যামেরার প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

এর আগে নকিয়া ৯ নিয়ে প্রকাশিত একাধিক প্রতিবেদন থেকে জানা যায়, নকিয়া ৯-এ থাকবে স্ন্যাপ ড্রাগন ৮৪৫ চিপসেট। তবে ২০১৯-এ এই ফোন বাজারে আসবে বলে জানা গেছে।