টেলিযোগাযোগ ব্যবসায় বাংলাদেশ বাতিঘর

টেলিনরের প্রধান নির্বাহী ফ্রেডরিক বাকসাস
টেলিনরের প্রধান নির্বাহী ফ্রেডরিক বাকসাস

মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান টেলিনরের প্রধান নির্বাহী জন ফ্রেডরিক বাকসাস বাংলাদেশকে টেলিযোগাযোগ ব্যবসার বাতিঘর হিসেবে উল্লেখ করেছেন। বার্সেলোনার ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে আজ মঙ্গলবার দুপুরে টেলিনরের প্যাভিলিয়নে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
বাকসাস বলেন, বিশ্বে মোবাইল সেবার ক্ষেত্রে বাংলাদেশের মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন একটি উদাহরণ। বাংলাদেশ যে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে এগিয়েছে, তার বড় প্রমাণ পাওয়া গেছে ২০১৩ সালে। ওই বছর বিশ্বে সবচেয়ে বেশি ফেসবুকে রেজিস্ট্রেশন হয়েছে বাংলাদেশ থেকে।
বাকসাস আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশে বর্তমান টেলিনরের গ্রাহক ১৬ কোটি, যাঁদের ২৭ ভাগ ইন্টারনেট ব্যবহার করেন। এই সংখ্যা ৫০ ভাগে উন্নীত করতে টেলিনর কাজ করছে।
মানুষের বিভিন্ন কাজে তথ্যপ্রযুক্তির নানা ব্যবহার ও আগামী দিনের সম্ভাবনা গুরুত্ব পেয়েছে ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে। আজ মঙ্গলবার সম্মেলনের দ্বিতীয় দিনে বিভিন্ন সেমিনারে আলোচনায় বক্তারা তথ্যপ্রযুক্তির সহায়তায় মানুষের জীবন বদলে দেওয়ার ওপর গুরুত্ব দিয়েছেন। আলোচনার পাশাপাশি বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠান তাদের প্যাভিলিয়নে নতুন নতুন প্রযুক্তিপণ্য দেখাচ্ছে। স্পেনের বার্সেলোনায় ফিয়েরা গ্রান ভিয়া নামের স্থানে চার দিনের এই সম্মেলন শুরু হয়েছে গতকাল সোমবার। আগামী বৃহস্পতিবার সম্মেলন শেষ হবে।
মোবাইল কংগ্রেস উপলক্ষে বিভিন্ন প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান নতুন নতুন প্রযুক্তিপণ্য নিয়ে এসেছে। সম্মেলন স্থলে আজ মোট তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়। এর একটিতে জিএসএমএ এক্সিকিউটিভ সেমিনার, পারসোনাল ডেটা এবং ২০২০ সালের নেটওয়ার্ক নিয়ে আলোচনা হয়। মোবাইল কংগ্রেসে যোগ দিতে বাংলাদেশ থেকে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, সচিব আবুবকর সিদ্দিক, বিটিআরসির চেয়ারম্যান সুনিল কান্তি বোস প্রমুখ সম্মেলনে অংশ নিয়েছেন।

আজ সম্মেলনে কি-নোট উপস্থাপন করেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তিনি বলেন, ফেসবুক হারিয়ে যাবে না। এটি আরও শক্তিশালী হবে। এতে মানুষের নিত্যপ্রয়োজনীয় নানা ধরনের তথ্য সংযুক্ত করা হবে। কংগ্রেসে অর্থনীতি, ব্যবসা ও যোগাযোগে অবদানের জন্য মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর জন্য গ্লোবাল মোবাইল অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। কাল বুধবার তৃতীয় দিনে ডিজিটাল কমার্স, কানেক্টেড লিভিং এবং পার্টনারশিপ ইন মোশন: জিএসএমএ গ্রান্ড ট্যুর নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।