ইনস্টাগ্রামের দায়িত্বে এলেন অ্যাডাম মাসের

অ্যাডাম মোসেরি
অ্যাডাম মোসেরি

জাকারবার্গের সঙ্গে ঠিকমতো বোঝাপড়া না হওয়ায় গত সপ্তাহে ইনস্টাগ্রাম ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন এর দুই প্রতিষ্ঠাতা কেভিন সিস্ট্রোম ও মাইক ক্রেগার। তাঁদের জায়গায় ইনস্টাগ্রাম প্রধান হিসেবে অ্যাডাম মোসেরির নাম ঘোষণা করেছে ফেসবুক। গতকাল সোমবার ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, দুই সহপ্রতিষ্ঠাতা সরে দাঁড়ানোয় শিগগিরই ইনস্টাগ্রামের দায়িত্ব বুঝে নেবেন মোসেরি।

এ বছরের শুরুতে ইনস্টাগ্রামের প্রধান পণ্য ব্যবস্থাপক হিসেবে কাজ শুরু করেন মোসেরি। এর আগে ফেসবুকের নিউজ ফিড বিভাগের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। অ্যাডাম মোসেরির নতুন দায়িত্ব গ্রহণের বিষয়টি সিএনবিসিকে নিশ্চিত করেছেন ইনস্টাগ্রামের এক মুখপাত্র।

সিস্ট্রোম ও ক্রেগার এক বিবৃতিতে বলেছেন, ‘প্রোডাক্ট লিডারের হাতে দায়িত্ব বুঝিয়ে দিতে পেরে আমরা আনন্দিত। নকশা বিভাগের তাঁর শক্তিশালী ব্যাকগ্রাউন্ড আছে। এর বাইরে তাঁর ধারণাও সহজ। এ ছাড়া কমিউনিটির গুরুত্ব সম্পর্কে গভীর ধারণা আছে।’

প্রায় ছয় বছর আগে ১০০ কোটি মার্কিন ডলারে ইনস্টাগ্রামকে অধিগ্রহণ করে ফেসবুক। কেনার সময় ইনস্টাগ্রামকে স্বতন্ত্র অ্যাপ হিসেবে চালু রাখার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। তবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের ওপর নাখোশ হয়ে ইনস্টাগ্রাম ছাড়ার ঘোষণা দেন এর দুই সহপ্রতিষ্ঠাতা। তাঁরা ইনস্টাগ্রাম নিয়ে জাকারবার্গের বারবার হস্তক্ষেপ মেনে নিতে পারছিলেন না।

২০০৮ সালে ফেসবুকে প্রোডাক্ট ডিজাইনার পদে যোগ দেন মোসেরি। এরপর থেকে বিভিন্ন ধাপে তাঁর পদোন্নতি হতে থাকে। ফেসবুকে তিনি মোবাইল অ্যাপ বিভাগের ডিজাইন পরিচালক ও পরে নিউজ ফিড বিভাগের নেতৃত্ব দেন। গত মে মাস থেকে ইনস্টাগ্রামের প্রোডাক্ট হেড হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মোসেরি এক বিবৃতিতে বলেন, ‘ইনস্টাগ্রাম টিমের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত ও গর্বিত।’