শুরু হচ্ছে বিশ্ব মহাকাশ সপ্তাহ

মহাকাশেই মিলবে গোটা বিশ্ব—এই লক্ষ্যকে সামনে রেখে আগামীকাল বুধবার থেকে রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ইএমকে সেন্টারে শুরু হবে ওয়ার্ল্ড স্পেস উইক ২০১৮ উদযাপন উৎসব। সম্প্রতি বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশে প্রবেশ করেছে বাংলাদেশ। ইএমকে সেন্টারের সহযোগিতায় বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, ইনক্লুশন এক্স, কার্টুন পিপল, বাংলাদেশ অলিম্পিয়াড ব্লগ, বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি, ইউনিভার্স অ্যাওয়ারনেস এবং বিজ্ঞানচিন্তার সম্মিলিত উদ্যোগে বাংলাদেশে আয়োজন করা হচ্ছে এই উৎসব। 

স্কুল, কলেজ আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে চার দিনব্যাপী এই আয়োজনে থাকছে মহাকাশবিষয়ক আলোচনা, কর্মশালা, কুইজ, প্রশ্নোত্তর পর্বসহ আরও নানা রকম আনন্দ আয়োজন। এ ছাড়া হাতে-কলমে আকাশ পর্যবেক্ষণ নিয়ে থাকবে বিশেষ কর্মশালা। মহাকাশযান নিয়েও দেশের তরুণ প্রকৌশলীদের জন্য কর্মশালার আয়োজন করেছে ইএমকে সেন্টার। ছোটদের জন্য থাকছে মহাকাশবিষয়ক ডকুমেন্টারি ও চলচ্চিত্র প্রদর্শনী।
কেননা আমেরিকার ন্যাশনাল অ্যারোনেটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) ৬০ বছর পূর্তি হবে এ বছরই। মহাকাশে মানুষের এই দীর্ঘ পথচলার মধ্য দিয়ে নানা প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়েই নানা আয়োজন থাকবে সপ্তাহব্যাপী অনুষ্ঠানে।
মঙ্গল থেকে রোববার প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এই আয়োজন। অংশগ্রহণের বিস্তারিত দেখা যাবে ইএমকে সেন্টারের ওয়েবসাইটে।