বিশ্বের সবচেয়ে হালকা-পাতলা ফোন

কেওসেরা কেওয়াই-০১ এল
কেওসেরা কেওয়াই-০১ এল

ক্রেডিট কার্ডের মতোই হালকা-পাতলা স্মার্টফোন বাজারে আসছে। জাপানের টেলিকম জায়ান্ট এনটিটি ডকেমো তৈরি করেছে ফোরজি এলটিই–সমর্থিত কেওসেরা কেওয়াই-০১ এল নামের ফোনটি। এটিকে বিশ্বের সবচেয়ে হালকা ও পাতলা ফোরজি ফোন বলা হচ্ছে।

বিশ্বের সবচেয়ে পাতলা ফোনটির ডিসপ্লে ২ দশমিক ৮ ইঞ্চি। এতে আমাজন কিন্ডল রিডারের মতো ই-ইঙ্ক রিডার যুক্ত রয়েছে। এর সামনে ও পেছনে অবশ্য কোনো ক্যামেরা নেই। নভেম্বর মাস নাগাদ ফোনটি বাজারে আসতে পারে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, কেওসেরা কেওয়াই-০১ এল ফোনটির দাম ৩২ হাজার ইয়েন বা প্রায় ২৫ হাজার টাকা। এর ব্যাটারি ৩৮০ মিলিঅ্যাম্পিয়ারের। ওজন মাত্র ৪৭ গ্রাম।

এটি আইপিএক্স ২ রেটিংয়ের ফোন, অর্থাৎ এটি পানির ফোঁটারোধী। এটিকে স্মার্টফোন বলার কারণ হচ্ছে—এতে থাকা বিল্ট ইন ব্রাউজার। তবে এতে কোনো অ্যাপ স্টোর নেই। এতে ডায়ালার, কনটাক্টস, মেসেজেস, ক্লক, ক্যালকুলেটর, সেটিংস, ব্রাউজার ও ক্যালেন্ডার রয়েছে। স্ট্যান্ডবাই মোডে এর কোনো পাওয়ার লাগে না।

এ ফোনটি বাজারে আসার ঘোষণা দেওয়ার আগে হালকা–পাতলা একটি স্মার্টফোন নিয়ে বাজারে ফেরার ঘোষণা দেয় পাম। তাদের তৈরি ফোনটিতে ৩ দশমিক ৩ ইঞ্চি মাপের এইচডি এলসিডি ডিসপ্লে ও গরিলা গ্লাস ব্যবহৃত হয়েছে। পাম জানিয়েছে, তাদের ফোনটিকে অন্যান্য ফোনের সঙ্গে যুক্ত করে ব্যবহার করা যাবে। এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩৫ চিপ, ৩ জিবি র‍্যাম, ৩২ জিবি রম, ৮০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি, ইউএসবি–টাইপ সি পোর্ট থাকবে।