বিপদে ফেলছে ফেসবুক

ফেসবুক
ফেসবুক

যাঁরা ফেসবুকে ভরসা করেন, তাঁদের জন্য খারাপ সময় যাচ্ছে। কিছুদিন আগেই ফেসবুক থেকে ব্যাপক তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। এবার জানা গেল, ফেসবুক থেকে ব্যবহারকারীদের বিনিময় করা অনেক বার্তা হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। এসব অ্যাকাউন্টের তথ্য বিক্রি করার জন্য তারা চেষ্টা চালাচ্ছে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, একদল হ্যাকার ফেসবুক হ্যাক করে ৮১ হাজার অ্যাকাউন্টের ব্যক্তিগত বার্তা প্রকাশ করেছে।

বিবিসি রাশিয়ান সার্ভিসের কাছে হ্যাকাররা দাবি করেছে, তাদের কাছে মোট ১২ কোটি অ্যাকাউন্টের তথ্য আছে। এই অ্যাকাউন্টগুলোর তথ্য তারা বিক্রির চেষ্টা চালাচ্ছে। অবশ্য তাদের এ দাবি নিয়ে সংশয় রয়েছে।

ফেসবুক বলছে, তাদের নিরাপত্তাব্যবস্থা টপকে অ্যাকাউন্ট হ্যাক করতে পারেনি কেউ। যেসব তথ্যের কথা হ্যাকাররা বলছে, সেগুলো ক্ষতিকর ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে সংগ্রহ করেছে তারা।

ভবিষ্যতে ফেসবুকের কোনো অ্যাকাউন্ট যাতে ক্ষতির মুখে না পড়ে, এ জন্য প্রতিরোধের ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

বিবিসি বলছে, হ্যাকাররা যাঁদের বার্তা হ্যাক করেছেন, তাঁরা বেশির ভাগ ইউক্রেন ও রাশিয়ার নাগরিক। এর মধ্যে কিছু যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিলসহ অন্যান্য দেশের নাগরিক আছেন। হ্যাকাররা প্রতিটি অ্যাকাউন্টের তথ্য ১০ সেন্ট করে দাবি করছে।

ফেসবুকের নিরাপত্তা বিভাগের নির্বাহী গাই রোজেন বলেছেন, ‘ব্রাউজার নির্মাতাদের ক্ষতিকর এক্সটেনশন বন্ধ করার জন্য যোগাযোগ করেছি।’

গত সেপ্টেম্বর মাসে ফেসবুক হ্যাকিংয়ের ঘটনার বিষয়টি নজরে আসে। ওই সময় এফবি সেলার নামের একটি অ্যাকাউন্ট থেকে একটি ইন্টারনেট ফোরামে ফেসবুকে অ্যাকাউন্টের তথ্য বিক্রির ঘোষণা দেওয়া হয়।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ডিজিটাল স্যাডোজ ওই অ্যাকাউন্ট পরীক্ষা করে দেখে। তারা বলে, ৮১ হাজার প্রোফাইলে ব্যক্তিগত বার্তা পোস্ট করা হয়েছে। ১ লাখ ৭৬ হাজার অ্যাকাউন্টের ফোন নম্বর ও ই–মেইল অ্যাড্রেস দেওয়া আছে। ব্যবহারকারীরা এগুলো প্রকাশ্যে রেখেছেন বলে তা সংগ্রহ করা সহজ।

বিবিসি কয়েকজন ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করে ওই বার্তা তাঁদের বলেই প্রমাণ পেয়েছে।