শরীর ঠিক রাখতে অ্যাপ

সুস্বাস্থ্যের অধিকারী হতে কে না চায়! আর যাঁরা মোটামুটি স্বাস্থ্য সচেতন তাঁরা কখনোই চাইবেন না শরীরের কোনো অংশে বাড়তি মেদ জমুক। কিন্তু সমস্যা হলো, অলসতা বা স্বল্পসময়ের জন্য অনেকেই ব্যায়ামাগারে যেতে পারেন না। কিংবা অবহেলাবশত কঠিন খাদ্যাভ্যাস মেনে চলতে পারেন না। এ নিয়ে খুব বেশি চিন্তার কিছু নেই। সমাধান রয়েছে হাতের মুঠোয়। স্মার্টফোননির্ভর এমন কিছু ফিটনেস অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো ব্যবহারকারীর খাদ্যাভ্যাস থেকে শুরু করে ব্যায়ামের বিষয়ে খেয়াল রাখবে। সে রকম কয়েকটি অ্যাপের সম্পর্কে জেনে নেওয়া যাক।

ফ্যাট বার্নার

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য বিনা মূল্যের অ্যাপ এটি। যেটি কিনা কী কী খাবার এবং কখন খেতে হবে তা জানিয়ে সাত দিনে ওজন কমাতে সক্ষম। শুধু তাই নয়; বিভিন্ন পানীয়, শাকসবজি ও স্বাস্থ্যকর খাবার সম্পর্কে উপকারী বেশ কিছু তথ্যও দেবে। যা উদরের বাড়তি মেদ ১০ দিনে কমাতে সাহায্য করবে।

ক্যালরি কাউন্টার

অ্যাপটিতে রয়েছে সমৃদ্ধ তথ্যভান্ডার। যা বিভিন্ন খাবার সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবে। এর পাশাপাশি ক্যালরি, শর্করা, মেদসহ আরও বেশ কিছু বিষয় সম্পর্কে খোঁজখবর রাখা যাবে অ্যাপটির মাধ্যমে। নির্দিষ্ট লক্ষ্য ঠিক করে সে অনুযায়ী কাজও করা যাবে।

মাই ডায়েট কোচ

বিনা মূল্যের এই অ্যাপটি শরীরের আকার ঠিক রাখতে সাহায্য করবে। প্রতিদিনকার জীবনযাপনে যে সূক্ষ্ম পরিবর্তন হয়ে থাকে, তা অ্যাপটি জানিয়ে দেবে। লক্ষ্য নির্দিষ্ট করে সে অনুযায়ী কাজ করারও সুযোগ থাকছে। ওজনের তালিকা দেখার পাশাপাশি বিভিন্ন সময় সতর্ক বা মনে করিয়ে দেওয়ার সংকেতও দেবে এ অ্যাপ।

লুজ ইট

এটিও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য বিনা মূল্যের অ্যাপ। যা খাবার-সম্পর্কিত এবং ব্যায়ামের সময়সূচিতে সাহায্য করে থাকে। প্রতিদিনের ক্যালরি নির্ধারণ করে সে অনুযায়ী খাবার গ্রহণ করা যাবে। এ ছাড়া ঘুম, ওজন, শরীরের মেদ ও পানি গ্রহণের ওপর ভিত্তি করে নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা যাবে।

থার্টি ডে ফিটনেস চ্যালেঞ্জ

এই অ্যাপ ওজন কমানোর ৩০ দিনের কোর্সের মতো কাজ করবে। অ্যাপটি এমনভাবে সাজানো হয়েছে, যা ধীরে ধীরে ব্যায়াম করার সক্ষমতা বাড়াবে। এতে শুধু মাংসপেশির ভিত্তিতে বা সম্পূর্ণ শরীরের ভিত্তিতে লক্ষ্য নির্ধারণ করা যাবে। সমস্ত প্রক্রিয়াকে তিনটি ধাপে ভাগ করা হয়েছে, প্রাথমিক পর্যায় থেকে পেশাদার পর্যায়।

লাইফসাম

অ্যাপটি খাদ্যাভ্যাস সম্পর্কে তথ্য জানাবে। পাশাপাশি জানাবে সামগ্রিক খাদ্যাভ্যাসের একটি সারাংশ, যা সাহায্য করবে কতটা উন্নতি হচ্ছে তা জানতে। আর নির্দিষ্ট সময় পর পর পানি পান করার কথা স্মরণ করিয়ে দেবে। অ্যাপটি গুগল ফিট এবং স্যামসাং এস হেলথ সার্ভিসেসের সঙ্গে বেশ ভালো কাজ করবে। অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচ প্ল্যাটফর্মেও কাজ করবে এ অ্যাপ।

মারিফুল হাসান, সূত্র: গ্যাজেটস নাউ