দেশে বিএমডব্লিউ হাইব্রিড প্লাগ-ইন গাড়ি

বিএমডব্লিউ ৭৪ এলই সেডান গাড়ি। কৃতজ্ঞতা: এক্সিকিউটিভ মোটরস, ছবি: সাজিদ হোসেন
বিএমডব্লিউ ৭৪ এলই সেডান গাড়ি। কৃতজ্ঞতা: এক্সিকিউটিভ মোটরস, ছবি: সাজিদ হোসেন

রাস্তায় যে গাড়িগুলো নজর কাড়ে তার মধ্যে বিএমডব্লিউ অন্যতম। এসব গাড়ির ডিজাইন, আকৃতি এবং আরামদায়ক ড্রাইভের কথা আলাদা করে বলার প্রয়োজন হয় না। বাংলাদেশে বিএমডব্লিউয়ের পরিবেশক এক্সিকিউটিভ মোটরস নিয়ে এল ব্র্যান্ড নিউ বিএমডব্লিউ প্লাগ-ইন হাইব্রিড ভেহিকল সিরিজের তিনটি গাড়ি। তিনটি গাড়িই পরিবেশবান্ধব। গাড়িগুলোর মডেল বিএমডব্লিউ ৭৪০ এলই, বিএমডব্লিউ ৫৩০ই এবং বিএমডব্লিউ এক্স ফাইভ এক্স ড্রাইভ ৪০ই। এর মধ্যে বিএমডব্লিউ এক্স ফাইভ এক্স ড্রাইভ ৪০ই গাড়িটি এসইউভি ধারার। প্রতিটি গাড়ি কোনো জ্বালানি খরচ না করে ২০-৪৫ কিলোমিটার পর্যন্ত চলতে পারে।

বিএমডব্লিউ ৭৪০ এলই সেডান ধারার গাড়ি। এতে ১৯৯৮ সিসির ৪ সিলিন্ডারের পেট্রল ইঞ্জিন রয়েছে। ৩২৬ হর্সপাওয়ার (এইচপি) এবং ৫০০ নিউটন মিটার (এনএম) শক্তিসংবলিত এই শক্তিশালী গাড়িটি ঘণ্টায় ২৫০ কিলোমিটার গতিতে ছুটতে পারে। ঘণ্টায় ০-১০০ কিলোমিটার পর্যন্ত গতি তুলতে গাড়িটির মাত্র ৫.৩ সেকেন্ড প্রয়োজন।

গাড়িটিকে বিএমডব্লিউ আই ওয়াল বক্স থেকে তিন ঘণ্টার কম সময়ে পূর্ণ চার্জ দেওয়া যাবে। বাড়িতে এই চার্জ করতে চার ঘণ্টার মতো লাগতে পারে। ই-ড্রাইভসমৃদ্ধ এই গাড়ির পেছনের দিকটিও নজরকাড়া।

১৯৭২ সালে বিএমডব্লিউ প্রথম হাইব্রিড গাড়ি উৎপাদন করে। মাত্র দুটি গাড়ি দিয়ে জার্মানির এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের হাইব্রিড যাত্রা শুরু হলেও তৃতীয় প্রজন্মে লক্ষণীয় হারে গাড়ির চাহিদা এবং উৎপাদন বেড়েছে। বিএমডব্লিউ তৃতীয় প্রজন্মের এই গাড়িগুলোর নাম দিয়েছে আই পারফরম্যান্স।

৩ নভেম্বর এক্সিকিউটিভ মোটরস আনুষ্ঠানিকভাবে বিএমডব্লিউ প্লাগ-ইন হাইব্রিড গাড়ি বাজারে ছাড়ে। দুই বছর পর কেন এই গাড়ি দেশে নিয়ে আসা? এক্সিকিউটিভ মোটরস লিমিটেডের পরিচালন বিভাগের পরিচালক দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল বলেন, ‘হাইব্রিড গাড়ি, এর যন্ত্রাংশ, রক্ষণাবেক্ষণসহ অন্য বিষয়গুলোয় অভিজ্ঞতা অর্জন করার জন্য আমরা একটি দলকে জার্মানিতে প্রশিক্ষণ দিয়েছি। গাড়ি বিক্রির চেয়ে গাড়ির সেবাকে আমরা বেশি গুরুত্ব দিই। তাই হাইব্রিড গাড়ি সম্পর্কে পরিপূর্ণ সেবা দেওয়ার সক্ষমতা অর্জন করতে আমাদের কিছুটা সময় লেগেছে। তবে আমরা নিশ্চিত, আমাদের গাড়িগুলো সচরাচর কোনো সমস্যার মুখোমুখি হবে না।

বিএমডব্লিউ ৭৪০ এলই বাইরে যেমন সুদর্শন ভেতরটাও তেমনি রাঙা। ইলেকট্রিক পাওয়ার স্টিয়ারিং, হাই–ফাই সাউন্ড সিস্টেমসহ মাল্টিমিডিয়া ডিসপ্লে, যাত্রী এবং চালকের জন্য আলাদা এসি নিয়ন্ত্রণ রয়েছে। অটো ড্রাইভের সঙ্গে গাড়িটিতে ম্যানুয়েল ড্রাইভ গিয়ারবক্স, অটোমেটিক হেডলাইটসহ নানা সুবিধা রয়েছে। নিরাপত্তার জন্য ছয়টি এয়ারব্যাগ রয়েছে গাড়িটিতে।

বাংলাদেশের রাস্তা উঁচু-নিচু বন্ধুর। এই পথে এই গাড়ি কতটা আঘাতমুক্তভাবে চলাচল করতে পারবে? দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল জানালেন, বিএমডব্লিউ আই পারফরম্যান্স সিরিজের প্রতিটি গাড়িতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও এয়ার সাসপেনশন রয়েছে। যে কারণে লো গ্রাউন্ড ক্লিয়ারেন্স থাকলেও গাড়িটি প্রয়োজনমতো পজিশন বদলে উঁচু-নিচু জায়গা সহজেই পার হতে পারবে। বিলাসবহুল গাড়ি বলে আধুনিক সব সুযোগ–সুবিধাই আছে।

নভেম্বর থেকে আই পারফরম্যান্স সিরিজের গাড়িগুলো আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হলেও আগস্ট থেকেই দেশের বাজারে বিক্রি করছে এক্সিকিউটিভ মোটরসি। গাড়িগুলোয় ৫ বছরের বিক্রয়োত্তর সেবা (ওয়ারেন্টি) দেওয়া হচ্ছে।