৭ ডিসেম্বর থেকে রাজধানীতে উদ্যোক্তা সম্মেলন

৭ ডিসেম্বর থেকে রাজধানীতে শুরু হচ্ছে দুই দিনের আইপিডিসি উদ্যোক্তা সামিট । অনুষ্ঠানের বিস্তারিত জানাতে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, গ্রিন রোড, ফার্মগেট, ৫ ডিসেম্বর। ছবি: প্রথম আলো
৭ ডিসেম্বর থেকে রাজধানীতে শুরু হচ্ছে দুই দিনের আইপিডিসি উদ্যোক্তা সামিট । অনুষ্ঠানের বিস্তারিত জানাতে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, গ্রিন রোড, ফার্মগেট, ৫ ডিসেম্বর। ছবি: প্রথম আলো

৭ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে দুই দিনের আইপিডিসি উদ্যোক্তা সামিট ২০১৮ । নবীনদের সঙ্গে অভিজ্ঞ উদ্যোক্তাদের জ্ঞানবিনিময়, উদ্যোক্তাদের চ্যালেঞ্জ উত্তরণ এবং দেশে উদ্যোক্তাবান্ধব পরিবেশ গড়ে তোলাই সম্মেলনের মূল লক্ষ্য। এবারের স্লোগান ‘উদ্যোগে অগ্রগামী, উচ্ছ্বাসে একত্রে’।

উদ্যোক্তা সামিট যৌথভাবে আয়োজন করছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোক্তা কার্যক্রম ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ গ্রুপ। ৭ ডিসেম্বর সকাল ১০টায় সম্মেলনের উদ্বোধন করা হবে।

আজ বুধবার রাজধানীর ফার্মগেটের গ্রিন রোডে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে আয়োজিত সংবাদ সম্মেলনে আইপিডিসি উদ্যোক্তা সামিটের বিস্তারিত জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিচালক ও কোষাধ্যক্ষ এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহী চৌধুরী বলেন, ‘একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করে ক্যারিয়ার নিয়ে যেন হতাশায় না ভোগে, আমরা সে জন্য পরামর্শ দিই। উদ্যোক্তা সম্মেলনে আমাদেরও একটি স্টল থাকবে।’

আইপিডিসি ফিন্যান্সের ব্র্যান্ড ও কমিউনিকেশনের জ্যেষ্ঠ নির্বাহী আফিফা সুলতানা বলেন, ‘এই সম্মেলনে উদ্যোক্তাদের একই ছাদের নিচে এনে তাঁদের কথা শোনার সুযোগ হবে। এই আয়োজনের সঙ্গে থাকতে পেরে আমরা আনন্দিত।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে উদ্যোক্তা সম্মেলনে মোট ১১টি অধিবেশন ও ৪টি কর্মশালায় প্রায় ৪৫ জন উদ্যোক্তা, শিক্ষানুরাগী, বিনিয়োগকারী তাঁদের অভিজ্ঞতা ও নির্দেশনা বিনিময় করবেন। তৃতীয় অধিবেশনে থাকছে নারী উদ্যোক্তাদের জন্য আয়োজন ‘এক্সপ্লোর দ্য হরাইজন’। এর বাইরে নির্বাচিত উদ্যোক্তারা বিনিয়োগকারীদের সামনে তাঁদের প্রস্তাব তুলে ধরারও সুযোগ পাবেন।

উদ্যোক্তা সম্মেলন শুধু রাজধানীতে সীমাবদ্ধ কেন? এমন প্রশ্নের উত্তরে আয়োজকেরা জানান, ২০১৯ সালে চাকরি খুঁজব না, চাকরি দেব গ্রুপের উদ্যোগে ঢাকার বাইরে রংপুর, চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় উদ্যোক্তা উৎসবের আয়োজন করা হবে।

এই আয়োজনের টাইটেল স্পনসর আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে ক্রিয়েটিভ আইটি, ওয়ালেট মিক্স, ইগলু আইসক্রিম, বারকোড রেস্তোরাঁ গ্রুপ ও আম্বার আইটি। সহযোগী প্রথম আলো ও ডেইলি স্টার। মিডিয়া পার্টনার হিসেবে আছে নাগরিক টিভি, ঢাকা এফএম, টেকশহর ও সি-নিউজ এবং আলোকচিত্র সহযোগী ল’ফতো। এ ছাড়া রয়েছে বাক্য, আইএসপিএবি, বিওয়াইএলসি, জিরো ডিগ্রি কমিউনিকেশন, ডন সামদানী ফ্যাসিলিটেশন অ্যান্ড কনসালটেন্সি, ভার্চুয়ানিক ও ব্র্যান্ড গিয়ার।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের রেজিস্ট্রার সারওয়ার রাজ্জাক চৌধুরী, সহকারী ছাত্রকল্যাণ পরিচালক মো. তারেক খান, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ। বিস্তারিত জানা যাবে www.uddoktasummit.com এ।