দুর্বল ২৫ পাসওয়ার্ড

অনলাইনে নিরাপত্তার প্রথম সুরক্ষাকবচ হলো একটি শক্তিশালী পাসওয়ার্ড। আর সেখানেই কেউ কেউ অজ্ঞতা কিংবা অলসতা থেকে এমন পাসওয়ার্ড ব্যবহার করেন, যা খুব সহজেই অনুমান করা যায়। সহজে অনুমেয় পাসওয়ার্ডগুলোকে বলা হয় দুর্বল পাসওয়ার্ড। অনেকে মনে করেন, তাঁর অ্যাকাউন্ট কেউ কেন হ্যাক করবে? আর করলেও বা ক্ষতি কী! হতে পারে দুর্বল একটি পাসওয়ার্ড দেওয়ার পরও ভাগ্যবানদের অ্যাকাউন্ট হ্যাক হয়নি। তবে সেই পাসওয়ার্ডগুলো স্প্ল্যাশডেটার বার্ষিক সবচেয়ে দুর্বল পাসওয়ার্ডের তালিকায় চলে আসতে পারে, মানে ফাঁস হয়ে যেতে পারে।

ইন্টারনেটে ফাঁস হওয়া প্রায় ৫০ লাখ পাসওয়ার্ড বিশ্লেষণ করে পঞ্চমবারের মতো এ বছরের সবচেয়ে দুর্বল পাসওয়ার্ডের তালিকা প্রকাশ করেছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান স্প্ল্যাশডেটা। প্রতিষ্ঠানটি ইন্টারনেট ও সফটওয়্যার সুরক্ষার জন্য বাণিজ্যিক পাসওয়ার্ড ব্যবস্থাপনা সফটওয়্যার তৈরি করে।

ফেসবুকের মতো বড় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের ব্যবহারকারীর তথ্য বেহাতের মতো ঘটনার পরও ইন্টারনেট ব্যবহারকারীদের একটা বড় অংশ এখনো পাসওয়ার্ড ব্যবহারে সচেতন হয়নি। কারণ, গত পাঁচটি তালিকাতেই ‘123456’ এবং ‘password’ সবচেয়ে বেশিবার ব্যবহৃত দুর্বল পাসওয়ার্ডের তালিকার শীর্ষে রয়েছে।

অনেক ওয়েবসাইটে ভিন্ন ভিন্ন ও শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে তা মনে রাখা কঠিন। তাই কোনো নির্দিষ্ট পাসওয়ার্ড ব্যবস্থাপক সফটওয়্যার ব্যবহার করার পরামর্শ দেন স্প্ল্যাশডেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মর্গান স্লেইন। বলেন, ‘আজকাল গুগল ক্রোম, সাফারি ও অপেরার মতো ব্রাউজারে আগে থেকেই পাসওয়ার্ড ব্যবস্থাপনার সুবিধা দেওয়া থাকে।

স্প্ল্যাডেটার প্রকাশিত শীর্ষ ২৫টি দুর্বল পাসওয়ার্ডের তালিকা থাকছে এখানে। এই তালিকায় আপনার পাসওয়ার্ড থাকলে জরুরি ভিত্তিতে সেটি পরিবর্তন করে ফেলুন।

১। 123456 (বরাবরই প্রথম স্থানে)

২। password (পঞ্চমবারেও অপরিবর্তিত দ্বিতীয়)

৩। 123456789 (বেড়েছে)

৪। 12345678 (কমেছে)

৫। 12345 (অপরিবর্তিত)

৬। 111111 (নতুন)

৭। 1234567 (বেড়েছে)

৮। sunshine (নতুন)

৯। qwerty (কমেছে)

১০। iloveyou (অপরিবর্তিত)

১১। princess (নতুন)

১২। admin (কমেছে)

১৩। welcome (কমেছে)

১৪। 666666 (নতুন)

১৫। abc123 (অপরিবর্তিত)

১৬। football (কমেছে)

১৭। 123123 (অপরিবর্তিত)

১৮। monkey (কমেছে)

১৯। 654321 (নতুন)

২০। !@#$%^&* (নতুন)

২১। charlie (নতুন)

২২। aa123456 (নতুন)

২৩। donald (নতুন)

২৪। password1 (নতুন)

২৫। qwerty123 (নতুন)


সূত্র: টাইম সাময়িকী 