তথ্যপ্রযুক্তি খাতে সাইবার নিরাপত্তা গুরুত্বপূর্ণ

অ্যাডভান্স টেকনোলজি বিডির আয়োজনে ‘সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ ২০১৮’ প্রতিযোগিতার বিজয়ী ঘোষণা করা হয়। ছবি: সংগৃহীত।
অ্যাডভান্স টেকনোলজি বিডির আয়োজনে ‘সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ ২০১৮’ প্রতিযোগিতার বিজয়ী ঘোষণা করা হয়। ছবি: সংগৃহীত।

তথ্যপ্রযুক্তি খাতে সাইবার নিরাপত্তার গুরুত্ব বাড়ছে। এ খাতে দক্ষ জনবল তৈরি প্রয়োজন। ডিজিটাল বাংলাদেশকে সুরক্ষিত রাখতে দেশের তরুণদের যোগ্যতা রয়েছে। সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জের মতো প্রতিযোগিতার মাধ্যমে সাইবার নিরাপত্তার ক্ষেত্রে তরুণেরা দক্ষ হয়ে উঠতে পারেন বলে জানিয়েছেন সাবেক ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

সম্প্রতি রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ‘সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ ২০১৮’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অ্যাডভান্স টেকনোলজি বিডির আয়োজনে এ প্রতিযোগিতার সেরা হয়েছে পাবনা পলিটেকনিক ইনস্টিটিউটের ‘ইরর স্কোয়াড বাংলাদেশ’ দল। প্রতিযোগিতায় প্রথম রানার্স আপ হয়েছে ইউনাইটেড কলেজ অব এভিয়েশেন, সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট (ইউসিএএসএম) ও দ্বিতীয় রানার্স আপ হয়েছে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) ‘সাইবার নাট্স’ দল। প্রতিযোগিতায় সেরা দলের সদস্যরা ল্যাপটপ, প্রথম রানার্স আপ দলের জন্য স্মার্টফোন এবং দ্বিতীয় রানার্স আপ দলের জন্য পুরস্কার হিসেবে ট্যাবলেট পিসি পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, আইএসপিএবির সভাপতি এম এ হাকিম, ড্যাফোডিল গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সাইবার সিকিউরিটি সেন্টারের পরিচালক তৌহিদ ভুঁইয়া, ডলফিন কম্পিউটারর্স লিমিটেডের পরিচালক (মার্কেটিং ও অপারেশন্স) মনোয়ারুল ইসলাম, পাঠাও-এর হেড অব প্ল্যাটফর্ম সাফকাত আসিফ, স্মার্ট টেকনোলজিসের (বিডি) পরিচালক (বিপণন) মুজাহিদ আলবিরুনী সুজন, আইপের হেড অব বিজনেস অ্যান্ড স্ট্যাটেজির মো. আবুল খায়ের চৌধুরী, সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ প্রতিযোগিতার আহ্বায়ক আবদুর রহমান শাওন প্রমুখ।