বছরের শুরুতেই স্মার্টফোনের মেলা

স্মার্টফোনের মেলা আগ্রহ বেশি তরুণদের। গত বছরের স্মার্টফোন মেলায়স্মার্টফোনের মেলা আগ্রহ বেশি তরুণদের। গত বছরের স্মার্টফোন মেলায়
স্মার্টফোনের মেলা আগ্রহ বেশি তরুণদের। গত বছরের স্মার্টফোন মেলায়স্মার্টফোনের মেলা আগ্রহ বেশি তরুণদের। গত বছরের স্মার্টফোন মেলায়

স্মার্টফোনের সর্বশেষ প্রযুক্তির সঙ্গে মানুষকে পরিচয় করিয়ে দিতে প্রতিবছর আয়োজন করা হয় স্মার্টফোন ও ট্যাব মেলার। এই আয়োজনে তরুণ ব্যবহারকারীদের সামনে নতুন পণ্য তুলে ধরা হয়। সবার জন্য উন্মুক্ত এই আয়োজন বসবে রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)। তিন দিনের মেলা শুরু হবে ১০ জানুয়ারি।

একে একে এগারো

প্রথম স্মার্টফোন মেলার আয়োজন করা হয় ২০১৩ সালের জানুয়ারিতে। এরপর প্রতিবছরের শুরুতে এবং মাঝামাঝিতে করা হয় স্মার্টফোন ও ট্যাবের মেলা। প্রতিটি আয়োজনেই বাড়তে থাকে আয়োজনের পরিসর। ২০১৮ সালের জুলাইয়ে দশম মেলা করার পর এই বছরের শুরুতে এবার অনুষ্ঠিত হচ্ছে ১১তম মেলা।

ঢাকা ছাড়াও বন্দরনগরী চট্টগ্রামে একবার হয়েছিল স্মার্টফোন ও ট্যাব মেলা। প্রতিবছর এই আয়োজন করে অনুষ্ঠান ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এক্সপো মেকার।

আয়োজনের সঙ্গী

এই মেলায় অংশ নিচ্ছে দেশি-বিদেশি স্মার্টফোন নির্মাতা ব্র্যান্ডগুলো। এবারের আয়োজনে পৃষ্ঠপোষক হিসেবে আছে হুয়াওয়ে, টেকনো, স্যামসাং, ভিভো, উই, মটোরোলা ও গোল্ডেন ফিল্ড। মেলায় প্যাভিলিয়নে অংশ নেবে নকিয়া, আইফোন, ইউসিসি, আইটেল, ইনফিনিক্স এবং ইউমিডিজি ব্র্যান্ড। মেলার স্টলে আয়োজন সাজাবে ডিটেল, এডিএ, ম্যাক্সিমাস এবং ই-কমার্স প্রতিষ্ঠান প্রিয়শপ
ডটকম।

ছাড় ও উপহার

মেলায় বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন দেখার সুযোগ হয়। তাই শুধু ঢাকা নয়, ঢাকার বাইরের তরুণেরাও মুখিয়ে থাকেন স্মার্টফোন ও ট্যাব মেলার জন্য। এক ব্র্যান্ডের সঙ্গে অন্য ব্র্যান্ডর স্মার্টফোনের তুলনা করে বাজেটের মধ্যে সবচেয়ে ভালো মানের ফোন নিতে পারেন। প্রতিবার মেলাতেই অংশগ্রহণকারী স্মার্টফোন ব্র্যান্ডগুলো বিভিন্ন ছাড় ও উপহার দেয় ক্রেতাদের। এবারও এসব থাকছে। আর থাকছে কুইজ ও সেলফি তোলার প্রতিযোগিতা।

নতুন প্রযুক্তির অভিজ্ঞতা

স্মার্টফোন ও ট্যাব মেলার আয়োজন মানে শুধু একপেশে স্মার্টফোন ও গ্যাজেটের বিকিকিনি ও প্রদর্শনী নয়। বরং মেলায় থাকে স্মার্টফোন ব্র্যান্ডগুলোর নতুন উদ্ভাবিত সব প্রযুক্তির প্রদর্শন ও অভিজ্ঞতা নেওয়ার সুযোগ। এখন প্রতিটি স্মার্টফোন ও ট্যাব মেলাতেই এমন আয়োজন রাখে অংশগ্রহণকারী ব্র্যান্ডগুলো। ভার্চ্যুয়াল রিয়েলিটি, গেমিংসহ তাই নানান অভিজ্ঞতার স্বাদ নেওয়ার সুযোগ থাকে মেলায়। স্মার্টফোনের পাশাপাশি দর্শনার্থীদের জন্য প্রযুক্তির সব গ্যাজেট ও মোবাইল অ্যাকসেসরিজও প্রদর্শন করে অনেক ব্র্যান্ড। এসব পণ্যের মধ্যে মেলায় পাওয়া যায় রিস্টব্যান্ড, ব্লু-টুথ স্পিকার, সেলফি স্টিক, পাওয়ার ব্যাংক, টাইপ সি ও মাইক্রো চার্জার কেব্​ল, মেমোরি কার্ডসহ আরও অনেক অ্যাকসেসরিজ।

৩২ ঘণ্টার মেলা

মেলা চলবে ১০, ১১ ও ১২ জানুয়ারি। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ৩২ ঘণ্টা মেলায় দর্শকেরা যেতে পারবেন। আয়োজনের বিস্তারিত জানা যাবে ফেসবুক পেজে (fb/STExpo)।