রবির ভিওএলটিই সেবা পরীক্ষামূলকভাবে চালু

ভিওএলটিই পরীক্ষামূলক ব্যবহার অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ রবির কর্মকর্তারা। রবি করপোরেট অফিস, ঢাকা। ছবি: সংগৃহীত
ভিওএলটিই পরীক্ষামূলক ব্যবহার অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ রবির কর্মকর্তারা। রবি করপোরেট অফিস, ঢাকা। ছবি: সংগৃহীত

দেশে প্রথমবারের মতো ভয়েস ওভার লং টার্ম ইভল্যুশন (ভিওএলটিই) প্রযুক্তি চালুর পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে। নতুন এ প্রযুক্তির সেবাটি পরীক্ষামূলকভাবে চালু করেছে রবি। এর ফলে ভয়েস সেবা প্রদান করার জন্য প্রস্তুত হলো কোম্পানিটি।

রাজধানীতে রবির করপোরেট অফিসে আজ বুধবার ভিওএলটিই পরীক্ষামূলক ব্যবহার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। এ সময় তিনি বলেন, প্রযুক্তি গ্রহণের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে অনেক ক্ষেত্রেই অগ্রসর অবস্থানে আছে। ৪.৫-জি নেটওয়ার্ককে গ্রামে গ্রামে পৌঁছে দিতে হবে। এ সেবা কাজে লাগিয়ে চতুর্থ শিল্পবিপ্লবের জন্য প্রস্তুত করতে হবে আমাদের তরুণদের।

অনুষ্ঠানে জানানো হয় ভিওএলটিই সেবা কার্যকর হলে গ্রাহকেরা এইচডি (হাই ডেফিনিশন) ভয়েস কল উপভোগের পাশাপাশি দ্রুততর কল সংযোগের সুবিধা পাবেন। ভিওএলটিই প্রযুক্তির মাধ্যমে গ্রাহকেরা ভয়েস ও ডেটা উভয় সেবাই উপভোগ করতে পারবেন। এলটিই ডেটা নেটওয়ার্কে আলাদাভাবে ভয়েস সেবাকেও কার্যকর রাখে ভিওএলটিই প্রযুক্তি।

মোবাইল অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএর একটি গবেষণা প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো ইত্যাদি ওভার দ্য টপ (ওটিটি) সেবার চেয়ে ভিওএলটিই সেবায় ব্যাটারি লাইফ ৪০ শতাংশ পর্যন্ত বেশি পেয়ে থাকেন গ্রাহকেরা।

প্রসঙ্গত, ভিওএলটিই (VOLTE) মানে ওভেস এলইটি টেকনোলোজি। এর মাধ্যমে গ্রাহকের ভয়েস কল এলটিই বা ফোর চ্যানেল দিয়েই ট্রান্সফার হবে। মানে ভয়েস কল করার সময়ও গ্রাহকের ফোর-জি সেবায় কোনো বিঘ্ন হবে না। কারণ ফোর-জি নেটওয়ার্ক দ্বারাই ভয়েস কল নিশ্চিত করা হবে।

ভিওএলটিই টেকনোলোজিতে ভয়েস কল করার সময়ও ফোর-জি নেটওয়ার্ক সেবা পাওয়া যাবে। মানে ভয়েস কলের সময় নেটওয়ার্ক ফোর থেকে থ্রি-জি বা টু-জি তে চলে আসবে না। ভিওএলটিই টেকনোলোজিতে ভয়েস কল হবে আল্টা এইচডি মানের। মানে ভয়েস কলের মান হবে এখনকার থেকে আরও অনেক উন্নত। বর্তমান সময়ের চেয়ে অনেক দ্রুত ভয়েস কলের সংযোগ নিশ্চিত হবে। এখানে ভয়েস কল হবে অনেক স্থিতিশীল।

ভিওএলটিই সেবার জন্য অবশ্যই গ্রাহকের সিম ও হ্যান্ডসেটে ফোর-জি সেবা থাকতে হবে। ভিওএলটিই সেবা পেতে গ্রাহককে সিম পরিবর্তন করতে হবে না। বর্তমান ফোরজি সিম দিয়েই ভিওএলটিই সেবা নিতে পারবেন। ভিওএলটিই সেবার জন্য অতিরিক্ত কোনো চার্জ দিতে হবে না। এখন গ্রাহক যে মূল্যে ফোরজি সেবা পাচ্ছেন সেই মূল্যেই ভিওএলটিই সেবা পাবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক, বিটিআরসির কমিশনার, ইঞ্জিনিয়ারিং ও অপারেশনস মো. রেজাউল কাদের, কমিশনার, স্পেকট্রাম ম্যানেজমেন্ট মো. আমিনুল হাসান এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম প্রমুখ।